বাড়ির ছাদে বিঘোরের বেগুন চাষ করে তাক লাগালেন মাধব দাস

জন দেখেছেন : 27
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 9 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: রায়গঞ্জে বিখ্যাত জিনিসের খোঁজ করলে প্রথমেই মনে আসবে তুলাই পাঞ্জি চাল। ঠিক তার পরেই আসবে বিঘোরের বেগুন। কী এই বিঘোরের বেগুন ? শীতকাল পড়লেই রায়গঞ্জ বাজারে খুব বড় সাইজের বেগুন পাওয়া যায়। যা দেখতে যেমন বড়, স্বাদও তেমনি অসাধারণ।

এই বিঘোরের বেগুনের চাহিদা শুধু রায়গঞ্জে নয়, বাংলা ছাড়িয়ে অন্যান্য রাজ্যেও রয়েছে। এমনকি বিদেশি থেকে কেউ রায়গঞ্জে এলে, তাদের মুখেও থাকে বিঘোরের বেগুনের প্রশংসা। একটাই সমস্যা, এই বেগুনের চাষ শুধু বিঘোরেই হয়। অন্যান্য জায়গায় চাষিরা চেষ্টা করলেও বার বার ব্যর্থ হয়েছেন। কিন্তু বিঘোরের বেগুন দেবতার সৃষ্টি করা, এই নিয়মটা এবার পালটে দিলেন রায়গঞ্জ দেবিনগর গয়ালাল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মাধব দাস। এছাড়াও তাঁর আরও একটা পরিচয় আছে। মাধব দাস গ্রাম পঞ্চায়েতের সদস্য এবং মারাইকুরা গ্রাম পঞ্চায়েতের বিরোধী দলনেতা। ছোটবেলা থেকেই গাছ লাগানো এবং গাছের পরিচর্যা করতে ভালো বাসেন। সমস্ত দায়িত্ব সামলে গাছের পরিচর্যায় নেমে পড়েন।

সারা বাড়ি জুড়ে রয়েছে অসংখ্য ফুলের গাছ। আর এই ফুল এবং ফুলের গাছ তাঁর বাড়ির সৌন্দর্য অনেকটাই বাড়িয়ে দিয়েছে। তিনি এবার নিজের বাড়ির ছাদে বিঘোরের বেগুন চাষ করে সর্বত্র প্রশংসিত হচ্ছেন। দলে দলে মানুষ তাঁর বাড়িতে ভিড় করছে এই বিঘোরের বেগুন দেখার জন্য। বাড়ির ছাদে বিঘোরর বেগুন ফলাতে পেরে খুব উচ্ছ্বসিত মাধব জানিয়েছেন, এর আগে দু’বার তিনি বিঘোরের বেগুন চাষ করার চেষ্টা করেছিলেন। কিন্তু ব্যর্থ হয়েছিলেন। তৃতীয় বার চেষ্টা করে তিনি সাফল্য পেয়েছেন। এই বেগুন চাষ করতে তিনি কোনও রাসায়নিক সার ব্যবহার করেননি কেবল জৈব সার ব্যবহার করেছেন। এমনকি গাছের পোকা মারার জন্য কেবল নিম পাতার জল ছিটিয়েছেন। শুধু জৈব সার ব্যবহার করে তাঁর এই সাফল্য চাষিদের রসায়নিক সার ছেড়ে জৈব সার ব্যবহারের প্রতি আগ্রহ জোগাবে বলে আশা করছেন মাধব দাস।

সংবাদটি শেয়ার করুন

Next Post

১৯ নভেম্বর 'মন্দার' আসছে হইচই-এ

Fri Nov 12 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: বাংলা সিনেমায় নতুন চমক ডিজিটাল প্লাটফর্মে। দর্শকেরা জানেন, অভিনয় দক্ষতার প্রমাণ অনেক আগেই দিয়েছেন টলিউডের অনিবার্ণ ভট্টাচার্য। এবার ওটিটি প্ল্যাটফর্ম হইচইয়ের জন্য প্রথমবার ওয়েব সিরিজ নির্মাণ করে নির্মাতা হিসেবে জাত চেনালেন এই পরিচালক। গত সোমবার, ৮ নভেম্বর প্রকাশিত হয়েছে ‘মন্দার’ শিরোনামে এই […]