নজির গড়লেন অক্ষর! স্পিনারদের ভেল্কিতে ৪৯ রানে লিড ভারতের
Connect with us

খেলা-ধূলা

নজির গড়লেন অক্ষর! স্পিনারদের ভেল্কিতে ৪৯ রানে লিড ভারতের

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: স্পিন ত্রিফলাতে ভর করেই গ্রিনপার্কে ম্যাচে ফিরল ভারত। অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজার ভেল্কিতে ২৯৬ রানেই গুটিয়ে গেল নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। তিন স্পিনার নিলেন ৯ উইকেট। ফলে ২৯৬ রানেই শেষ হয়ে গেল নিউজিল্যান্ডের প্রথম ইনিংস।

তৃতীয় দিনের শেষে ওপেনার শুভমন গিলের উইকেট হারিয়ে ভারতের রান ১ উইকেটে ১৪। কানপুরে ৬৩ রানে এগিয়ে রয়েছে ভারত। শুক্রবার ভয়ঙ্কর হয়ে ওঠা অপরাজেয় ওপেনিং জুটি টম লাথাম ও উইল ইয়ং শনিবারও একই রকম ছন্দে শুরু করেছিলেন। এদিনও শুরুতে এই দুই ওপেনারকে হামলা বেশ সমস্যায় পড়তে হচ্ছিল ভারতীয় বোলিং অ্যাটাকে। দু’জনেই এগোচ্ছিলেন নিশ্চিত শতরানের দিকে। তখনই ১৯৭ রানের মাথায় উইল ইয়ংকে ফিরিয়ে কিউই শিবিরের প্রথম ধাক্কাটি দেন অশ্বিন। ঘাড়ে চোটের জন্য মাঠে নামতে না পারা ঋদ্ধিমান সাহার জায়গায় কিপিং করা কেএস ভরতের হাতে ক্যাচ দেন ইয়ং। ২১৪ বলে ১৫ বাউন্ডারির সাহায্যে তিনি করেন ৮৯ রান। তারপরই খুলে যায় লকগেট।

মধ্যাহ্নভোজের বিরতির আগেই উমেশ যাদবের বলে আউট হন অধিনায়ক কেন উইসিয়ামসন (১৮)। মধ্যাহ্নভোজের বিরতির পরই শুরু হয় অক্ষরের কেরামতি। তাঁর ঘূর্ণিতে রীতিমতো ধস নামে কিউয়ি ব্যাটিংয়ে। রস টেলর (১১), হেনরি নিকোলস (২), টম ব্লান্ডেল (১৩), টিম সাউদিকে (৫) ফেরান অক্ষর। টম ল্যাথামকেও নিশ্চিত শতরানের মুখ থেকে ফেরান এই ভারতীয় স্পিনার। ২৮২ বলে ১০ বাউন্ডারি সাহায্যে তিনি করেন ৯৫ রান। ৩৪ ওভারে ৬ মেডেন সহ ৬২ রান দিয়ে ৫ উইকেট নিয়ে নয়া নজির গড়লেন অক্ষর। টেস্ট কেরিয়ারের সপ্তম ইনিংসেই পাঁচ বার ৫টি উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন এই বাঁহাতি স্পিনার। এর আগে ১৮৮৭-৮৮ সালে অজি বোলার চার্লি টার্নার এবং ১৮৯৩-৯৫ সালে ইংল্যান্ডের টম রিচার্ডসন টেস্টে সাত ইনিংসে পাঁচ বার পাঁচটি করে উইকেট নিয়েছিলেন। তবে ১৯৭৮ সালে অজি পেসার রডনি হগ নিজের তৃতীয় টেস্টে ছ’নম্বর ইনিংসে ৫ বার ৫ টি উইকেট নিয়েছিলেন।

Advertisement

ফলে চার্লি-রিচার্ডসনের সঙ্গে একাসনে বসলেন অক্ষর। ভারতীয়দের মধ্যে এর আগে এই রেকর্ড যুগ্ম ভাবে ছিল লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ ও নরেন্দ্র হিরওয়ানির। দু’জনেই নিজেদের প্রথম চার টেস্টে তিন বার করে পাঁচ উইকেট নিয়েছিলেন। তবে শনিবার শুরুর পাশাপাশি শেষটাও করলেন অশ্বিন। কাইল জেমিসন (২৩) ও উইলিয়াম সোমেরভিলকে (৬) অশ্বিন ফিরিয়ে দিতেই ২৯৬ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। রচিন রবীন্দ্রকে (১৩) ফেরান জাদেজা। নিউজিল্যান্ডের ১০ উইকেট পড়ল ৯৯ রানের মধ্যেই। ৮২ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন অশ্বিন। তিনিও নজির গড়লেন। পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদিকে টপকে বছরের সর্বোচ্চ উইকেট শিকারী হলেন অশ্বিন।

এই মুহূর্তে অশ্বিনের সংগ্রহে রয়েছে ৪১টি উইকেট। শাহিনের রয়েছে ৩৯ উইকেট। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। দ্বিতীয় ওভারে মাত্র ১ রানের মাথায় কাইল জেমিসনের বলে বোল্ড হন প্রথম ইনিংসে অর্ধশতরান করা শুভমন গিল (১)। যদিও আর উইকেট পড়েনি ভারতের। দিনের শেষে ১ উইকেটে ৫ ওভারে ১৪ রান তুলেছে ভারত। মায়াঙ্ক আগরওয়াল ৪ ও চেতেশ্বর পুজারা ৯ রানে অপরাজিত রয়েছেন।

Advertisement