৬ ডিসেম্বর দিনটির বিশেষত্ব এক নজরে দেখে নেওয়া যাক

জন দেখেছেন : 29
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 22 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: প্রতি দিনই কোনও না কোনও কারণে হয় স্মরণীয়। তাই সবদিনের মতোই আজকের দিনটিও কেন স্মরণীয়, তা দেখে নেওয়া যাক।

আজ অর্থাৎ ৬ ডিসেম্বর যে সকল গুণী ব্যক্তির জন্মদিন

১৯৪৫ সালের ৬ ডিসেম্বর অভিনেতা শেখর কাপুর জন্মগ্রহণ করেছিলেন, তিনি ভারতীয় চলচ্চিত্র পরিচালক, অভিনেতা এবং চলচ্চিত্র প্রযোজক, হিন্দি সিনেমা এবং আন্তর্জাতিক সিনেমায় তাঁর কাজের জন্য তিনি পরিচিত। ১৯৭৬ সালের এই দিনে ভারতীয় চলচ্চিত্র পরিচালক, প্রযোজক এবং চিত্রনাট্যকার বিক্রমাদিত্য মোতওয়ানে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৮৮ সালে আজকের দিনে ভারতীয় ক্রিকেটার রবীন্দ্র জাদেজা জন্মগ্রহণ করেন। ১৯৯০ সালে ফুটবলার রাহুল ভেকের জন্মগ্রহণ করেন।

ইন্ডিয়ান সুপার লিগে বেঙ্গালুরু এফসি ও জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেন। ১৯৯৩ সালের এই দিনে ভারতীয় পেসার জসপ্রীত বুমরা জন্মগ্রহণ করেন। ১৮৯২ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেন স্বাধীনতা সংগ্রামী এবং রাজনীতিবিদ রুক্মিণী লক্ষ্মীপাঠি। ১৯৩৩ সালের ৬ ডিসেম্বর আওয়াজ বিন সাঈদ জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন হায়দরাবাদের একজন আধুনিক ছোটগল্প লেখক, কবি, নাট্যকার।

৬ ডিসেম্বর যে সকল গুণী ব্যক্তির মৃত্যুদিন

১৯৫৬ সালের ৬ ডিসেম্বর এই দিনেই বিআর আম্বেদকরের মৃত্যু হয়। তিনি ছিলেন একজন ভারতীয় আইনবিদ, অর্থনীতিবিদ, রাজনীতিবিদ এবং সমাজ সংস্কারক। ১৯৮৮ সালের এই দিনে ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, পরিচালক, প্রযোজক এবং লেখক বীরেন্দর সিং প্রয়াত হন। ১২ বছরের কেরিয়ারে পঞ্জাবি ভাষার ২৫ চলচ্চিত্র তৈরি করেছিলেন। ২০০৯ সালের আজকের দিনে বীণা রাই এর মৃত্যু হয়েছিল। বীণা রাই ছিলেন হিন্দি সিনেমার সাদা-কালো যুগের অভিনেত্রী। ২০১০ সালে এই দিনে তিরুমালাই এচাম্বাদি শ্রীনিবাসনের মৃত্যু হয়। তিনি ছিলেন একজন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার। যিনি ১৯৮০ থেকে ১৯৮১ সাল পর্যন্ত একটি টেস্ট এবং ২টি একদিনের আন্তর্জাতিক খেলেছিলেন।

৬ ডিসেম্বর ঘটে যাওয়া ঘটনাগুলি হলো

১৭৫৬ সালের ৬ ডিসেম্বর রবার্ট ক্লাইভের নেতৃত্বে ব্রিটিশ সৈন্যরা ভারতের ফলতা দখল করে। ১৯৯২ সালের এই দিনেই অযোধ্যায় বাবরি মসজিদ ভেঙে ফেলা হয়।

সংবাদটি শেয়ার করুন

Next Post

দুইয়ে-দুইয়ে চার না হয়ে, হয়ে গেল দুই! বিসিসিআই প্রকাশিত অভিনব ছবি ভাইরাল

Mon Dec 6 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: সোমবার মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ৩৭২ রানের রেকর্ড ব্যবধানে ভারত হারানোর পর এক বিরল এবং অভিনব ঘটনার সাক্ষী রইল গোটা ক্রিকেট বিশ্ব। দুইয়ে দুইয়ে চার না হয়ে, হয়ে গেল দুই! নাম আলাদা হলেও মিলে গেলেন অক্ষর প্যাটেল, আজাজ প্যাটেল, রচিন রবীন্দ্র এবং […]