কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি জারি, ১৯ ডিসেম্বর ইভিএমে ভোট
Connect with us

বাংলার খবর

কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি জারি, ১৯ ডিসেম্বর ইভিএমে ভোট

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: কলকাতা পুরসভার বহু প্রতীক্ষিত পুরভোটের নির্ঘণ্ট ঘোষিত হল আজ। ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোটগ্রহণ করা হবে বলে বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশন বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে।

বিজ্ঞপ্তি জারির সঙ্গে সঙ্গেই কলকাতা পুরএলাকায় নির্বাচনী আদর্শ আচরণবিধিও কার্যকর হয়ে গেল। কমিশনের জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ থেকেই মনোনয়ন পর্ব শুরু হচ্ছে। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১ ডিসেম্বর। ২ ডিসেম্বর জমা পড়া মনোনয়নপত্র স্ক্রুটিনি করে দেখা হবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৪ ডিসেম্বর। ১৯ ডিসেম্বর ভোট গ্রহণ হবে। তবে ভোটের গণনা কবে হবে, তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়ে গিয়েছে। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন ২১ ডিসেম্বর সম্ভবত গণনা হতে পারে। যদি কোনও পুনর্নিবাচন হয়, তা হলে ২০ ডিসেম্বর হবে। গোটা ভোট প্রক্রিয়া ২২ ডিসেম্বরের মধ্যেই শেষ করা হবে বলে জানিয়েছেন তিনি।

কবে ভোট গণনা হবে তা শুক্র কিংবা শনিবারের মধ্যেই বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন রাজ্য নির্বাচন কমিশনার। কলকাতার ১৪৪ ওয়ার্ডে ৪ হাজার ৭৪২ বুথ, ৩৮৫ অতিরিক্ত বুথ রয়েছে। প্রেমিসেসের সংখ্যা ১ হাজার ৭০৭। ভোটার রয়েছেন ৪০ লক্ষ ৪৮ হাজার ৩৫২ জন। ভোট গ্রহণ হবে সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। সমস্ত করোনা বিধিমেনেই ভোটগ্রহণ হবে বলে জানান রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। মনোনয়নপত্র জমা নেওয়া হবে সকাল ১১টা থেকে বেলা ৩টে পর্যন্ত। নিয়ম মেনেই রবিবার ও অন্যান্য সরকারি ছুটির দিন মনোনয়নপত্র গৃহীত হবে না। ভোট হবে ইভিএমে। ভোটে কেন্দ্রীয় বাহিনী থাকবে কি না সে প্রসঙ্গে সৌরভ দাস জানিয়েছেন, ডিজির রিপোর্টের ভিত্তিতে এই সিদ্ধান্ত হয়। দু’একদিনের মধ্যে সেই রিপোর্ট এসে যাবে। তারপরই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

কমিশন জানিয়েছে, সন্ধ্যা সাতটার পর মিটিং-মিছিল করা যাবে না। ছোট মিটিঙে জোড় দেওয়ার কথা বলা হয়েছে। বাড়ি বাড়ি প্রচারেও লোকসংখ্যা বেঁধে দেওয়া হয়েছে। সর্বাধিক ৫ জনকে নিয়ে প্রচারে যেতে পারবেন প্রার্থী। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, হাওড়া পুরসভা পুনর্গঠন সংক্রান্ত আইনি জটিলতা অব্যাহত থাকায় প্রথম পর্যায় শুধুমাত্র কলকাতা পুরসভার ভোটের বিজ্ঞপ্তি জারি করা হচ্ছে। পরবর্তী পর্যায়ে হাওড়া সহ অন্যান্য পুরসভার বকেয়া নির্বাচন পর্ব সম্পন্ন হবে।