রাখালদেবী দুর্গাপুজোতে মেতে উঠল করণদিঘী

জন দেখেছেন : 34
0 0
পড়তে সময় লাগবে :1 মিনিট, 53 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: দশমীর আট দিন পর থেকে করণদিঘীতে শুরু হল এইতিহাসিক রাখালদেবী দুর্গাপুজো। শরতের মেঘ, শিউলি ফুলের গন্ধ যখন চারিদিকে ছড়িয়ে পড়ে ঠিক তখনই মনে হয় এসে গেল বাঙালির প্রিয় উৎসব দুর্গাপুজো। ষষ্ঠী থেকেই শুরু হয়ে যায় পুজো, তারপর সপ্তমী, অষ্টমী, নবমির পুজো শেষ হওয়ার পর আসে দশমী।

দশমীতে দেবীর বিসর্জনের মধ্যে দিয়ে দুর্গাপুজোর সমাপ্তি হয়। চারিদিকে যখন পুজো শেষের মন খারাপ, তখনই দশমীর ঠিক আট দিন পর উত্তর দিনাজপুর জেলার করণদিঘীতে শুরু হয় বহু দিনের বহু আকাঙ্ক্ষিত রাখালদেবী দুর্গাপুজো। এই পুজোতে করণদিঘীর সব স্তরের মানুষ অংশগ্রহণ করেন। তিন দিন ধরে এই পুজো হয়। এই সময় এখানকার মানুষ পুজোর আমেজে মেতে থাকে।

পাশাপাশি তিনদিন ধরে জমকালো মেলা হয়। এছাড়া শেষের দিন গান-বাজনা দিয়ে শেষ হয়। স্থানীয় মানুষ-জনের মতে, এই পুজো শুরু হয়েছিল কয়েকশো বছর আগে। আগে এখানে জঙ্গল ছিল। সেই সময় মাঠে আসা রাখালরা দল বেধে পুজো-পুজো খেলা শুরু করে। সেই খেলাই আজকে বিশাল উৎসবে পরিণত হয়েছে। উদ্যোক্তারা জানিয়েছেন, করোনা বিধি মেনেই পুজো হচ্ছে। পুজোয় আগত দর্শণার্থীদের মাস্ক পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখেই অংশগ্রহণ করতে বলা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

ম্যালেরিয়ায় আক্রান্ত রাজ্যপাল জগদীপ ধনকর

Sun Oct 24 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ম্যালেরিয়ায় আক্রান্ত হলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকর। দিল্লির বঙ্গভবনে তাঁর চিকিৎসা চলছে। আপাতত তাঁর অবস্থা কিছুটা ভালো আছে বলেই জানা গিয়েছে। পুজোর ছুটি কাটাতে দার্জিলিং গিয়েছিলেন রাজ্যপাল। গত মঙ্গলবারই স্ত্রীকে সঙ্গে নিয়ে টয় ট্রেনে চাপতে দেখা গিয়েছিল তাঁকে। স্টিম ইঞ্জিনে দার্জিলিং থেকে […]