ডাইনি অপবাদ তুলে দেওয়ার দাবিতে আন্দোলনে আদিবাসী সমাজ

জন দেখেছেন : 39
0 0
পড়তে সময় লাগবে :1 মিনিট, 51 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: শুধু পশ্চিমবঙ্গে নয়, সারা বিশ্বের বিভিন্ন জায়গায় খবর পাওয়া যায় ডাইনি অপবাদে গণপিটুনির। শুধু পিটুনি নয়, ডাইনি অপবাদে পিটুনির ফলে বহু মানুষের মৃত্যু হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই গণপিটুনির মুখে পড়ে আদিবাসী সমাজ।

দীর্ঘদিন ধরেই তারা এই কুসংস্কারের শিকার। কোথাও যখন ডাইনি অপবাদে গণপিটুনি এবং মারধরের খবর আসে, কে বা কারা মেরেছে জানা যায় না। কিন্তু ডাইনি অপবাদে মার খেয়েছে আদিবাসী সমাজ। অনেক অত্যাচার সহ্য করার পর দেশের সমস্ত আদিবাসী সমাজের ওপর থেকে ডাইনি অপবাদ তুলে নেওয়ার জন্য আন্দোলনে নামল এক আদিবাসী সংগঠন। তাদের দাবি, দেশ থেকে যেমন সতীদাহ প্রথা তুলে দেওয়া হয়েছে, ঠিক তেমন ভাবে আদিবাসীদের ওপর থেকে ডাইনি অপবাদ তুলে দিতে হবে।

এই দাবিতে তারা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে। আদিবাসীদের একটি সংগঠন বুধবার চোপড়া ব্লক অফিস ঘেরাও করে তাদের এই দাবি জানায়। সংগঠনের নেতা বলেছেন, সরকারের উচিত আদিবাসী এলাকায় শিক্ষা, স্বাস্থ্য বিষয়ক উন্নয়ন, রাস্তা-ঘাট সংস্কার এবং যথেষ্ট আলোর ব্যবস্থা করা। আদিবাসীদের মধ্যে থেকে কুসংস্কার দূর করতে পারলেই ডাইনি অপবাদ তুলে দেওয়া যাবে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

কোচবিহারে বেআইনি গাঁজা চাষের বিরুদ্ধে অভিযান

Wed Nov 17 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: অনেকদিন ধরেই অভিযোগ আসছিল কোচবিহারের বেশ কিছু যায়গায় অবাধে চলছে বেআইনি গাঁজার চাষ। আর এই বিষয়ে অনেকেই আঙ্গুল তোলে জেলার প্রভাবশালীদের দিকে। জেলার প্রভাবশালীরা সরাসরি এই ব্যবসার সাথে যুক্ত। প্রভাবশালীরা অন্যের চাষের জমি ব্যবহার করে এই কারবার করে। পুলিশের তরফ থেকে নিষিদ্ধ […]