জন্মদিনে বিরাট জয়, স্কটিশদের বড় ব্যবধানে হারিয়ে শেষ চারের আশা জিইয়ে রাখল ভারত

জন দেখেছেন : 13
0 0
পড়তে সময় লাগবে :4 মিনিট, 51 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: দরকার ছিল একটা বিরাট জয়ের। অধিনায়ক বিরাট কোহলির জন্মদিনে সেটাই করে দেখালো টিম ইন্ডিয়া। শুক্রবার দুবাইয়ে স্কটল্যান্ডের বিরুদ্ধে সবকিছুই ঠিকঠাক হলো ভারতের। জন্মদিনে টসে জিতলেন বিরাট কোহলি। ৮ উইকেটে স্কটিশদের হারিয়ে সেমিফাইনালের আশা জিইয়ে রাখল এবং সেইসঙ্গে সবথেকে গুরুত্বপূর্ণ রানরেটটাও অনেকটা বাড়িয়ে রাখল ভারত।

এদিন টসে জিতে স্কটিশদের প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিলেন বিরাট। শামি, বুমরা, জাদেজাদের বোলিং দাপটে ২০ ওভারও ব্যাট করতে পারেনি স্কটল্যান্ড। ১৭.৪ ওভারে মাত্র ৮৫ রানেই গুটিয়ে যায় স্কটিশরা। শুক্রবার শুরু থেকেই জ্বলে ওঠেন ভারতীয় বোলাররা। স্কটিশদের ইনিংসে প্রথম ধাক্কাটি দেন বুমরা। অধিনায়ক কাইল কোয়েতজার মাত্র ১ রান করে ফিরে যান। জর্জ মুনসে করেন ২৪ রান। ম্যাথু ক্রশ (২), রিচি বেরিংটন (০), ক্রিস গ্রিভসরা (১) এলেন আর গেলেন। ভারতীয় বোলারদের দাপটে কোনও স্কটিশ ব্যাটসম্যানই প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। মাত্র চার জন দু’অঙ্কের রানে পৌঁছতে পেরেছিলেন। কালাম ম্যাকলয়েড (১৬), মিচেল লেস্ক (২১), মার্ক ওয়াট (১৪) রান করেন। নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকায় বড় পার্টনারশিপ বা বড় রান করতে পারেনি স্কটল্যান্ড।

মহম্মদ শামি এবং ম্যাচের সেরা রবীন্দ্র জাদেজা নিলেন তিনটি করে উইকেট। বুমরা নেন ২টি উইকেট। অশ্বিনও একটি উইকেট পেয়েছেন। ৮৫ রানের পুঁজি নিয়ে ভারতকে আটকে রাখা সম্ভব ছিলনা স্কটিশদের। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে আটকে রাখাও সম্ভব হয়নি। জবাব দিতে নেমে রুদ্রমূর্তি ধারণ করেন দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও কেএল রাহুল। তাঁদের বিধ্বংসী ব্যাটিংয়েই উড়ে গেল স্কটল্যান্ড। সাড়ে ছয় ওভারেই ২ উইকেট খুইয়ে জয় তুলে নেয় ভারত। ৫ ওভারে ৭০ রান তুলে ভারতের বড় জয় নিশ্চিত করে দিয়েছিলেন রোহিত-রাহুল। রোহিত ১৬ বলে ৫ বাউন্ডারি ও এক ওভার বাউন্ডারির সাহায্যে ৩০ রান করে আউট হন। যদিও রাহুল নিজের অর্ধশত রান পূরণ করেন। তবে জয় থেকে ভারত যখন ৪ রান দূরে, তখন আউট হয়ে যান রাহুল।

১৯ বলে ছয় বাউন্ডারি ও তিন ওভার বাউন্ডারির সাহায্যে ৫০ রান করেন রাহুল। তাতে যদিও ভারতের জয় বিলম্বিত হয়নি। বিরাট কোহলি (২) এবং সূর্য কুমার যাদব (৬) বাকি কাজটা সেরে মাঠ ছাড়লেন। এই বড় জয়ে রানরেটেও গ্রুপের বাকিদের থেকে অনেকটাই এগিয়ে গেল ভারত। তবুও ভারতের সেমিফাইনালে যাওয়ার অঙ্কটা যথেষ্ট কঠিন। গ্রুপ ২ থেকে পাকিস্তান আগেই পৌঁছে গিয়েছে শেষ চারে। একটি জায়গার জন্য লড়াইয়ে নিউজিল্যান্ড, ভারত ও আফগানিস্তানের মধ্যে।

ভারত-স্কটল্যান্ড ম্যাচের বল গড়ানোর আগে অপর ম্যাচে নামিবিয়াকে খুব সহজেই হারিয়ে নিউজিল্যান্ড পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে। যদি-কিন্তুর হিসেবে ভারতের এখনও শেষ চারে ওঠার সম্ভবনা রয়েছে। যদিও অঙ্ক খুবই কঠিন। তবুও আশায় ভারত সমর্থকরা। শেষ ম্যাচে রশিদ খানের আফগানিস্তান যদি অঘটন ঘটিয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে দেয় আর দুর্বল নামিবিয়াকে বড় ব্যবধানে ভারত হারায়, তবে কোহলিদের জন্য সেমিফাইনালে যাওয়ার দরজা খুলে যাবে  

সংবাদটি শেয়ার করুন

Next Post

আজ ভাইফোঁটায় আপনার দিনটা কেমন যাবে! দেখে নিন রাশিফল

Sat Nov 6 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: আজ ভাতৃদ্বিতীয়া। দাদা, ভাইদের মঙ্গল কামনায় সারাদিনই ব্যস্ত থাকবেন বোনেরা। আর এই শুভ দিনটিতে আপনার ভাগ্য কেমন যাবে! জেনে নিন রাশিফল। মেষ- সৃজনশীল শখ বা পছন্দ আপনাকে চাপমুক্ত রাখবে। আপনি যদি আপনার বন্ধুদের সঙ্গে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করে থাকেন তবে চিন্তাভাবনা করে […]