পাকিস্তানের জন্য আফগানিস্তানে খাদ্য সামগ্রি পাঠাতে পারছে না ভারত!

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : গত আগস্ট মাসে আফগানিস্তানের দখল নেয় তালিবানরা। কিন্তু তালিবানি শাসন থেকে বাঁচার জন্য অনেকেই আফগানিস্থান ছেড়ে পালানোর চেষ্টা করছে এবং তার জন্য রোজই মৃত্যু হচ্ছে নিরীহ আফগানদের।

তালিবানরা সরকার গঠনের পর থেকেই একের পর এক ফতয়া জারি করেছে। ফলে অনেক দেশ আফগানিস্তানে ত্রান সামগ্রি পাঠানো বন্ধ করে দিয়েছে। ফলে আফগানিস্তানে খাদ্য সংকটের আশঙ্কা দেখা দিতে পারে। সম্প্রতি আফগানিস্তানে খাদ্য সংকটের চিত্র সামনে আসতে শুরু করেছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো আফগানিস্তানে খাদ্য সংকট নিয়ে সোচ্চার হয়েছে। ফলে ভারত সরকার আফগানিস্তানে খাদ্য সামগ্রি পাঠানোর পরিকল্পনা নেয়। তুরস্ক এবং চীন আগেই খাদ্য সামগ্রি পাঠানোর উদ্যোগ শুরু করেছিল। কিন্তু বাধা হয়ে দাঁড়িয়েছে পাকিস্থান। পাকিস্তানের গড়িমসির জন্য আফগানিস্তানে খাদ্য নাও পৌঁছতে পারে।

বিদেশমন্ত্রক সূত্রে খবর, আফগানিস্তানে ৫০ হাজার মেট্রিক টন গম পাঠানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল। তার জন্য প্রচুর ট্রাকের প্রয়োজন। এতো পরিমাণ গম আকাশ পথে পাঠানোয় অসুবিধা হতে পারে বলে ভারত সরকার পাকিস্তান সরকারকে চিঠি দিয়ে তাদের রাস্তা ব্যবহারের অনুমতি চায়। কিন্তু পাকিস্তান সরকার তাদের রাস্তা ব্যবহারের অনুমতি দেয়নি। ফলে আটকে রয়েছে আফগানিস্তানে খাদ্য সামগ্রি পাঠানোর প্রক্রিয়া। খাদ্য সংকট মেটাতে আফগানিস্তানের পাসে দাঁড়ালেও আফগানিস্তানের তালিবানি সরকারকে মেনে নেয়নি ভারত সরকার।

সংবাদটি শেয়ার করুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Next Post

দীপাবলিতে রায়গঞ্জে চাঁদের হাট, এক ক্লাবে শ্রাবন্তী, অন্য ক্লাবে আমিশা প্যাটেল

Thu Nov 4 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ : দীপাবলি মানেই আলোর উৎসব। এই আলোর উৎসবে দীপাবলির আলোয় উজ্জ্বল হয়ে উঠেছে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ শহর। শহর জুড়ে ছোট-বড় অনেকগুলো পুজো হয়। ছোট-ছোট ক্লাবগুলো অল্প বাজেটের মধ্যে দিয়ে নিজেদের পুজোয় ছাপ রাখার চেষ্টা করে। ঠিক তেমনই বড় নামি ক্লাবগুলো একে […]

আপনার পছন্দের সংবাদ