জয় দিয়েই বিশ্বকাপ অভিযান শেষ করল ভারত, নামিবিয়াকে ৯ উইকেটে হারিয়েই দায়িত্ব ছাড়লেন বিরাট-শাস্ত্রী

জন দেখেছেন : 15
0 0
পড়তে সময় লাগবে :5 মিনিট, 11 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ :  মধুরেণ সমাপয়েৎ। সোমবার দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ভালোভাবেই অনেক কিছুর শেষ হল। নামিবিয়ার বিরুদ্ধে প্রত্যাশিত জয় দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে অপ্রত্যাশিতভাবে বিদায় নিল ভারত। জয় দিয়েই অধিনায়কত্ব ছাড়লেন বিরাট কোহলি। আবার জয় দিয়েই ভারতীয় ক্রিকেটে বিরাট-শাস্ত্রী জুটির অবসান ঘটল।

অধিনায়ক হিসেবে বিরাট কোহলির এবং কোচ হিসেবে রবি শাস্ত্রীর এটাই যে শেষ ম্যাচ ছিল, তা পূর্বঘোষিত। রবিবার আফগানিস্তানকে নিউজিল্যান্ড হারিয়ে দেওয়ায় আগেই বিশ্বকাপ থেকে ভারতের বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল। সোমবার নিয়ম রক্ষার ম্যাচে নামিবিয়াকে ৯ উইকেটে হারিয়ে জয়ের হ্যাটট্রিক করেও এ বারের মতো অভিযান শেষ করল বিরাট বাহিনী। টসের সময় বিরাট বলেছিলেন, মাথা উঁচু করেই শেষ করতে চান। যেমন কথা তেমন কাজ। সকলের শুধু একটাই আফসোস, নিউজিল্যান্ড বা পাকিস্তানের বিরুদ্ধে অন্তত একটা ম্যাচেও যদি এই কাজটা করতে পারতেন! সোমবার তাই টসে জিতে বোলিং নিয়েছিল ভারত। নামিবিয়ার ওপেনিং জুটি স্টিফেন বার্ড (২৪) ও মিচেল ভ্যান লিঙ্গল (১৪) শুরুটা ভালো করলেও অশ্বিন, জাদেজারের মতো অভিজ্ঞ স্পিনার এবং পেসার বুমরার বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি নামিবিয়ার বাকি ব্যাটাররা।

ভারতের স্পিন জুটি অশ্বিন ও জাদেজার দাপটে মাঝের ওভার গুলোতে নামিবিয়া দ্রুত উইকেট পড়ে যায়। মাঝে ডেভিড উইস (২৬), জান ফ্রাইলিঙ্ক (১৫) এবং শেষে রুবেন ট্রাম্পেলম্যানের (১৩) সৌজন্যে পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেটে ১৩২ রান করে নামিবিয়া। অশ্বিন ও ম্যাচের সেরা জাদেজা ৩টি করে এবং বুমরা দু’টি উইকেট নেন। এই রান তোলাটা ভারতের কাছে মোটেও কঠিন চ্যালেঞ্জ ছিল না। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই জীবন ফিরে পান রোহিত শর্মা। তারপরই কেএল রাহুলকে নিয়ে রণ মূর্তি ধারণ করেন রোহিত। ম্যাচের তৃতীয় ওভারের শেষ বলে এক রান নিয়ে ব্যক্তিগত ২৫ রানের মাথায় আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে তিন হাজার রান পূর্ণ করার নয়া মাইলস্টোন স্পর্শ করেন রোহিত। এর আগে এই কৃতিত্ব রয়েছে শুধুমাত্র বিরাট কোহলি এবং মার্টিন গাপটিলের। প্রথম ৫ ওভারেই ৪৪ রান তুলে ফেলে ভারত।

রোহিতের বিধ্বংসী ফর্ম দেখে মনে হচ্ছিল বিনা উইকেটেই জিতে যাবে ভারত। ৩১ বলে অর্ধ শতরানও করে ফেলেন ‘হিটম্যান’। কিন্তু অতিরিক্ত আক্রমণাত্মক হতে গিয়েই ঘটল বিপত্তি। ৩৭ বলে সাত বাউন্ডারি ও দুই ওভার বাউন্ডারির সাহায্যে ৫৬ রান করে ফেরেন রোহিত। দশম ওভারে ভারতীয় ওপেনার যখন আউট হলেন তখন দলের রান ৮৬। যদিও তাতে ভারতের জয়ে বিলম্ব হয়নি। তিন নম্বরে কোহলির বদলে ব্যাট করতে নামেন সূর্যকুমার যাদব। রাহুলের সঙ্গে জুটি বেঁধে দলের রান এগিয়ে নিয়ে যেতে থাকেন সূর্য। তাঁদের সমস্যায় ফেলতে পারেননি নামিবিয়ার বোলাররা। ৩৫ বলে অর্ধশতরান করেন রাহুল। শেষ পর্যন্ত এই জুটিই ভারতকে জিতিয়ে মাঠ ছাড়ে। ১৫.২ ওভারে এক উইকেট হারিয়েই প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। রাহুল ৩৬ বলে চার বাউন্ডারি ও জোড়া ওভার বাউন্ডারির সাহায্যে ৫৪ রান করে অপরাজিত থেকে যান। তাঁর সঙ্গে ১৯ বলে ৪ বাউন্ডারির সাহায্যে ২৫ রানে অপরাজিত ছিলেন সূর্য।

সংবাদটি শেয়ার করুন

Next Post

দেখে নিন আজকের সারাদিনের রাশিফল, কি ঘটতে পারে আপনার সাথে !

Tue Nov 9 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ : আজ মঙ্গলবার আপনার দিনটা কেমন কাটতে পারে জেনে নিন। মিলিয়ে নিন নিজের রাশিফল। মেষ: আজ একটু সতর্কতার সঙ্গে দিনটি শুরু করুন। আর্থিক সমস্যার সম্মুখীন হতে পারেন। অতীতের কোনও সমস্যাও প্রকট হতে পারে। বৃষ: আজ ক্ষতির আশঙ্কা রয়েছে। সতর্কও থাকুন। অর্থের পিছনে […]