রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল না ভারত, চিন
Connect with us

দেশের খবর

রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল না ভারত, চিন

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: রাশিয়ার আক্রমণে বিধ্বস্ত ইউক্রেন। এই পরিস্থিতিতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত রইল ভারত ও চিন। আমেরিকা ও তার সহযোগী রাষ্ট্রগুলোর আনা ওই প্রস্তাব নিয়ে ভোটদান থেকে নিজেদের সরিয়ে রাখল সংযুক্ত আরব আমিরশাহিও।

ইউক্রেনের ওপর রাশিয়ার আক্রমণের বিরোধিতা করে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে যৌথভাবে প্রস্তাব আনে আমেরিকা ও আলবেনিয়া। দাবি তোলা হয়, অবিলম্বে ইউক্রেন থেকে রুশ সেনার প্রত্যাহার এবং আগ্রাসী মনোভাবের সংবরণ করতে হবে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ওই প্রস্তাব উঠলে তার সমর্থনে পোল্যান্ড, ইতালি সহ ১১টি দেশ ভোটদান করে। প্রস্তাবের বিরোধিতা করে ভেটো প্রয়োগ করে রাশিয়া। ফলে প্রস্তাবটি পাশ হয়নি নিরাপত্তা পরিষদে।

আর এই ভোটদান প্রক্রিয়া থেকে বিরত থাকে ভারত, চিন এবং সংযুক্ত আরব আমিরশাহি। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি জানান, ইউক্রেনের পরিস্থিতি নিয়ে ভারত উদ্বিগ্ন। হিংসা এবং শত্রুতার পথ ছাড়ার আবেদনের পাশাপাশি তিনি জানান, কূটনৈতিক আলোচনার পথ বন্ধ হয়ে যাওয়া হতাশাজনক। কূটনীতির রাস্তায় ফিরতেই হবে। সে কারণেই ভারত ভোটদান থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে। এদিকে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে ওই প্রস্তাবটি আটকে দিয়েছে রাশিয়া। ফলে তীব্র নিন্দার মুখে পড়তে হচ্ছে তাদের।

Advertisement