ভারতেই থাকতে চাই, স্পষ্ট জানালেন দলাই লামা

জন দেখেছেন : 14
0 0
পড়তে সময় লাগবে :1 মিনিট, 46 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ :  তিব্বতীয়রা তাঁর কথা এবং নির্দেশে চলাফেরা করেন। একটা সময় স্বাধীন ভাবে বাঁচতে চেয়েছিল তিব্বতীয়রা। কিন্তু সেটা আর সম্ভব হয়নি। চীনের বিরুদ্ধে লড়াইয়ে হার মানতে বাধ্য হয় তিব্বত।

১৯৫০ সালে তিব্বত দখল করে চীন। এবং ১৯৫৯ সালে তিব্বত ছেড়ে ভারতে পালিয়ে আসেন। তখন থেকে ভারতেই আছেন। তিনি দলাই লামা (Dalai Lama), তিব্বতীয় ধর্মগুরু। ভারতে থেকে অনেক সময় চীনের কমিউনিস্ট শাসনের কঠোর বিরোধিতা করেছেন এবং চীন সরকারের বিরুদ্ধে নানান মন্তব্য করেছেন। শুধু তাই নয়, সংখ্যালঘুদের বিরুদ্ধে চীন সরকারের কঠোর নীতিরও সমালোচনা করেছেন এই ধর্মগুরু।

চীন এবং ভারতের মধ্যে সীমান্ত নিয়ে এই মুহূর্তে চুরান্ত টানাপোড়ন চলছে। দুই দেশের মধ্যে তৈরি হয়েছে যুদ্ধকালীন পরিস্থিতি। এই অবস্থায় তিনি নিজের অবস্থান স্পষ্ট করলেন। বর্তমানে তিনি জাপানে রয়েছেন। জাপানের রাজধানী টোকিওতে এক সাংবাদিক সম্মেলনে তিনি নিজের অবস্থান স্পষ্ট করেছেন। তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন, চীন সামাজিক সংস্কৃতি বোঝে না। সুতরাং বাকি জীবনটা তিনি ভারতেই কাটাতে চান।

সংবাদটি শেয়ার করুন

Next Post

শুভেন্দু অধিকারীকে নিশানা করে বহিস্কৃত হাওড়ার বিজেপি নেতা

Wed Nov 10 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ : গত বিধানসভা নির্বাচনে এবং তারপর ৭ কেন্দ্রে উপনির্বাচনে তৃণমূলের কাছে পর্যুদস্ত হতএ হয়েছে। একের পর এক বিধায়ক দল ছাড়ছেন। এছাড়া বিভিন্ন নেতাদের মধ্যে ঝামেলা বিজেপি দলের অস্তিত্ব নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। দলবদ্ধ নয়, এক নেতা আরেক নেতার বিরুদ্ধে মিডিয়ার সামনে মন্তব্য […]