হাওড়া ও কলকাতা পুরভোটের শুনানি পিছল, বৃহস্পতিবার জারি হতে পারে বিজ্ঞপ্তি!

জন দেখেছেন : 11
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 18 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: আগামী ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়া পুরনিগমের ভোট নিয়ে ধোঁয়াশা থেকেই গেল। কলকাতা এবং হাওড়ার পুরভোট নিয়ে বিজেপি-র দায়ের করা মামলার শুনানি হল না বুধবার। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং‌ বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে শুনানি হওয়ার কথা ছিল।

আগামী সোমবার এই মামলার শুনানি হতে পারে। রাজ্য সরকারের সুপারিশ অনুযায়ী, কলকাতা এবং হাওড়ায় আগামী ১৯ ডিসেম্বর নির্বাচন এবং ২২ ডিসেম্বর ফলপ্রকাশ হওয়ার কথা। কিন্তু রাজ্যের সব পুরসভাতে এক সঙ্গে ভোট করানোর আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে বিজেপি। শুনানি পিছিয়ে গেলেও ভোটের বিজ্ঞপ্তি প্রকাশ নিয়ে এদিন কোনও নিষেধাজ্ঞা জারি করেনি আদালত। তাই আইনজীবীদের একাংশ মনে করছেন ভোটের বিজ্ঞপ্তি জারি করতে কোনও সমস্যা হবে না। বিজ্ঞপ্তি জারি করলে আইনি জট বাড়বে কি না, তা নিয়ে আইনজীবীদের সঙ্গে কথা বলছে কমিশন।

১৯ ডিসেম্বর ভোট করতে হলে আগামিকাল বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। তাই মনে করা হচ্ছে, বৃহস্পতিবার দুই পৌর নিগমের ভোটের বিজ্ঞপ্তি জারি করতে পারে কমিশন। আগামী ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়া পুরনিগমের ভোট করতে চেয়ে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছিল রাজ্য সরকার। কিন্তু হাওড়া পুর নিগমের থেকে বালি পৌরসভা আলাদা হয়ে যাওয়ায় ভোট করা নিয়ে একটা জটিলতা তৈরি হয়। এছাড়াও বিরোধীদের দাবি, শুধুমাত্র কলকাতা ও হাওড়া পুরনিগমে নয়, একসঙ্গে ভোট করতে হবে রাজ্যের সবকটি পুরসভায়। রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকের পর রাজ্যপাল জগদীপ ধনকর’ও রাজ্যে সব পুরসভার ভোট একসঙ্গে করার পক্ষেই সওয়াল করেন।

একই দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়। বুধবার মামলাকারীর আইনজীবী পিঙ্কি আনন্দ আদালতের কাছে মামলার দ্রুত শুনানির আর্জি জানান। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব জানতে চান, কেন দ্রুত শুনানির আর্জি জানানো হচ্ছে। আইনজীবী জানান, তাঁরা সব পুরসভার একসঙ্গে ভোট চান, তাই দ্রুত শুনানি হওয়া প্রয়োজন। তবে মামলার পরবর্তী শুনানির আগেই রাজ্যের দুই পুরনিগমের নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হতে পারে বলেই মনে করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে পাশে থাকার বার্তা সুব্রহ্মণ্যম স্বামীর

Wed Nov 24 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: দিল্লি সফরে একের পর এক চমক দিয়ে চলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন দুই প্রাক্তন সাংসদ কীর্তি আজাদ এবং অশোক তানওয়ার। মমতা বন্দ্যোপাধ্যায়ের থেকে তৃণমূলের পতাকা হাতে তুলে নিয়েছেন জেডিইউ নেতা পবন বর্মা। বুধবার বিকেল পাঁচটায় প্রধানমন্ত্রী […]