জেলা জুড়ে পালন হুল দিবস
Connect with us

বাংলার খবর

জেলা জুড়ে পালন হুল দিবস

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজঃ হুল দিবস পালন করা হল পোলবায়। বৃহস্পতিবার পোলবা দাদপুর ব্লকের সুগন্ধ‍্যা ফুটবল মাঠে পশ্চিমবঙ্গ সরকারের আদিবাসী উন্নয়ন দপ্তরে আয়োজিত হুল দিবস পালন। ইতিহাস থেকে জানা যায়, ক্ষুব্ধ সাঁওতালরা ১৮৫৫ -৫৬ খ্রিস্টাব্দে ইংরেজ সরকার জমিদার ও মহাজনদের বিরুদ্ধে বিদ্রোহ করে যা হুল বিদ্রোহ বা সাঁওতাল বিদ্রোহ নামে পরিচিত হয়। বিদ্রোহে নেতৃত্ব দেন সিধু, কানু, চাঁদ, ভৈরব, বীর সিং, ডোমন মাঝি প্রমূখ।

৩০ জুন প্রায় ১০ হাজার সাঁওতাল ভাগনাডিহির মাঠে জড়ো হয়ে শোষণ মুক্ত স্বাধীন সাঁওতাল রাজ্য প্রতিষ্ঠার কথা ঘোষণা করে। বৃহস্পতিবার পোলবার গোটু ফুটবল মাঠে হুল দিবস পালন করা হয় সেখানে উপস্থিত ছিলেন, হুগলি জেলাশাসক পি দীপাপ প্রিয়া, রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না সহ বিশিষ্ট ব্যক্তিরা। এদিন সিধু কানুর মূর্তিতে মালা পরিয়ে শ্রদ্ধা জানান মন্ত্রী বেচারাম মান্না জেলা শাসক পি দীপাক সহ বিশিষ্ট ব্যক্তিরা।

অন্যদিকে, সাঁকরাইলের মুরগিপাড়া এলাকায় সাড়ম্বরে পালিত হল হুল দিবস। এদিন ওই অনুষ্ঠানে উপস্থিত সকলে সিধু কানও চাঁদ ভৈরবের মূর্তিতে ফুলের মালা দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন। হুল দিবস উদযাপনের পর বাইক রেলি করা হয়ে সাঁকরাইল ব্লক জুড়ে এবং ব্লকের আদিবাসী সম্প্রদায়ের মানুষজনকে ঐক্যবদ্ধ করে এবং দেশের প্রতি যে দায় বদ্ধতা আছে তা পালন করার জন্য সাঁওতাল সমাজের মনে চেতনা জাগানোর উদ্দেশ্যে এদিন বাইক রেলী করা হয় বলে ওই হুল উৎসব কমিটির পক্ষ থেকে জানানো হয়।

Advertisement

হুল উৎসব উপলক্ষ্যে মুরগিপাড়া এলাকায় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই সাংস্কৃতিক অনুষ্ঠান কে কেন্দ্র করে মেতেছেন ওই এলাকার সর্বস্তরের মানুষজন।

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.