জাওয়াদের দাপটে খেজুর গুড় প্রস্তুতকারকদের মাথায় হাত
Connect with us

বাংলার খবর

জাওয়াদের দাপটে খেজুর গুড় প্রস্তুতকারকদের মাথায় হাত

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ঘূর্ণিঝড় জাওয়াদের কবলে খেজুর গুড় শিল্প। লোকসানের মুখে বাঁকুড়ার খেজুর গুড় প্রস্তুতকারীরা‌।গভীর নিম্নচাপের জেরে টানা চার দিন খেজুর রস স‌ংগ্রহ করতে না পারায় বহু টাকার লোকসানের আশঙ্কায় কার্যত ঘুম উড়েছে খেজুর রস সংগ্রহকারীদের।

আগামী দিনে কীভাবে এই ক্ষতি পূরণ হবে তা নিয়ে চিন্তিত বাঁকুড়ার খেজুর গুড় প্রস্তুতকারীরা‌। বারবার নিম্নচাপের জেরে ঝাপসা হয়ে পড়েছে শীতের সকালে খেজুর রস সংগ্রহের চেনা ছবিটা। ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে বাঁকুড়ার খেজুর রস সংগ্রহকারীদের। জাওয়াদের জেরে টানা চারদিন ধরে খেজুর রস নষ্ট হওয়ায় মাথায় হাত পড়েছে খেজুর গুড় প্রস্তুতকারীদের। একদিকে যেমন নষ্ট হয়েছে খেজুর রস, তেমনি আবার হাঁড়িতে জমা খেজুর রসের সাথে মিশেছে বৃষ্টির জল। সব মিলিয়ে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে খেজুর গুড় প্রস্তুতকারীদের।

খেজুর রস সংগ্রহের জন্য গাছ প্রতি ৫০০ টাকা দিতে হয় গাছ মালিকদের। চলতি বছরে এক একটি খেজুর গাছের বাগানের জন্য মালিককে প্রায় ৭০ হাজার টাকা দিতে হবে খেজুর গুড় প্রস্তুতকারীদের। খেজুর রস সংগ্রহ করে, সেই রস থেকে খেজুর গুড় তৈরি করে বাজারে বিক্রি করে গাছ মালিকদের টাকা দেন মহলদাররা। কিন্তু নিম্নচাপের জেরে খেজুর রস সংগ্রহ করতে না পারায় সঠিক পরিমাণ গুড় পাননি তাঁরা। আগামী দিনে কীভাবে বাগান মালিকদের টাকা দেবেন, সেই প্রশ্ন‌ই রাতের ঘুম কেড়েছে মহলদারদের।

Advertisement