রাজ্যে আবারও সবুজ ঝড়, ৪ পুরনিগমেই বিরোধীদের প্রায় নিশ্চিহ্ন করে একচ্ছত্র আধিপত্য তৃণমূলের
Connect with us

বাংলার খবর

রাজ্যে আবারও সবুজ ঝড়, ৪ পুরনিগমেই বিরোধীদের প্রায় নিশ্চিহ্ন করে একচ্ছত্র আধিপত্য তৃণমূলের

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: রাজ্যে সবুজ ঝড় অব্যাহত। এবার চারে চার। রাজ্যের চার পুরনিগমে আধিপত্য বজায় রেখেই বিশাল ব্যবধানে জয় পেল তৃণমূল কংগ্রেস। চন্দননগর আসানসোল এবং বিধান নগর কর্পোরেশন পুনরায় নিজেদের দখলে রাখতে ও রাজ্যের শাসক দল।

তবে তাৎপর্যপূর্ণভাবে প্রথমবার শিলিগুড়ি কর্পোরেশনও দখল করল তৃণমূল। গত ১২ ফেব্রুয়ারি রাজ্যের এই চার করপোরেশনে নির্বাচন হয়েছিল। সোমবার ছিল গণনা। গণনা শুরু হতেই সবুজ সুনামির ইঙ্গিত পাওয়া গিয়েছিল। বেলা যত গড়াতে শুরু করল ততোই ট্রেন্ড পরিষ্কার হয়ে গিয়েছিল। দিনের শেষে তাই হল। চার কর্পোরেশনেই বিশাল ব্যবধানে জয়লাভ করল রাজ্যের শাসক দল। ৪ জায়গাতেই বিরোধীরা কার্যত নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। বিধানসভা ভোটের নিরিখে সবথেকে বড় ধস নেমেছে বিজেপির ভোটে। চারটির মধ্যে দুটি পুরসভায় প্রাপ্ত ভোটের শতাংশের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে বামেরা। বিধান নগরে ৪১টি ওয়ার্ডের মধ্যে ৩৯ টি ওয়ার্ডেই জিতেছে তৃণমূল। জয় পেয়েছেন সব্যসাচী দত্ত, কৃষ্ণ চক্রবর্তীর মতো হেভিওয়েটরাও। একটি মাত্র আসনে জিতেছে কংগ্রেস। নির্দল জিতেছে একটি আসনে।

বিধান নগরে খাতাই খুলতে পারেনি বামেরা। বিধান নগরে ৭৩.৯৫ শতাংশ ভোট পেয়েছে তৃণমূল। কোন আসন না জিতলেও ১০.৭৬ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বামেরা। বিজেপি পেয়েছে ৮.৩৭ শতাংশ ভোট। কংগ্রেস পেয়েছে ৩.৪২ শতাংশ ভোট। শিলিগুড়িতে ৪৭ টি আসনের মধ্যে ৩৭ টিতেই জয়লাভ করেছে তৃণমূল। পাঁচটিতে জিতেছে বিজেপি। বামেরা চারটিতে এবং নির্দল জিতেছে একটিতে। ৬ নম্বর ওয়ার্ড থেকে ৫০০ এরও বেশি ভোটে পরাজিত হয়েছেন সিপিএমের প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য। পরাজিত হয়েছেন শিলিগুড়ির বিজেপি বিধায়ক শংকর ঘোষ। তৃতীয় স্থান পেয়েছেন। বিজেপির নান্টু পালও হেরে গিয়েছেন। শিলিগুড়িতে ৪৭.২৪ শতাংশ ভোট পেয়েছে তৃণমূল।

Advertisement

বিজেপি পেয়েছে ২৩.২৪ শতাংশ, বামেরা পেয়েছে ১৮.২৮ শতাংশ ও কংগ্রেস পেয়েছে ৫.৩২ শতাংশ ভোট। চন্দননগর কর্পোরেশনেও বিশাল ব্যবধানে জিতেছে তৃণমূল। কার্যত বিরোধী-শূন্য। ৩২ টি ওয়ার্ডের মধ্যে ৩১ টিতেই জিতেছে তৃণমূল। একটি মাত্র আসনে জয়লাভ করেছে বামেরা। এখানে ৫৯.৪২ শতাংশ ভোট পেয়েছে তৃণমূল। বামেরা পেয়েছে ২৭.৩৬ শতাংশ ভোট। বিজেপি পেয়েছে ৯.৮০ শতাংশ ভোট ও কংগ্রেস পেয়েছে ১.৫ শতাংশ ভোট। আসানসোলেও একই চিত্র। ১০৬ টি ওয়ার্ডের মধ্যে ৯১ টিতেই জয়লাভ করেছে তৃণমূল। বিজেপি পেয়েছে সাতটি আসন। তার মধ্যে রয়েছেন তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া জিতেন্দ্র তিওয়ারির স্ত্রী চৈতালী তিওয়ারিও। বামেরা পেয়েছে দু’টি আসন। তিনটি করে আসন পেয়েছে কংগ্রেস এবং অন্যান্যরা।

Continue Reading
Advertisement