এসপ্রেসো মেশিনের গডফাদার! অ্যাঞ্জেলো মরিওন্দোকে জন্মদিনের শ্রদ্ধা Google Doodle-এর
Connect with us

আন্তর্জাতিক

এসপ্রেসো মেশিনের গডফাদার! অ্যাঞ্জেলো মরিওন্দোকে জন্মদিনের শ্রদ্ধা Google Doodle-এর

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: সকাল থেকেই নানা কাজে গুগল সার্চবারে চোখ রাখলে দেখা যাবে বিশেষ সাজে সেজে উঠেছে Google Doodle। কিন্তু কেন? সোমবার এসপ্রেসো মেশিনের গডফাদার হিসেবে পরিচিত অ্যাঞ্জেলো মরিওন্দোকে জন্মদিনের শ্রদ্ধা জানাতে গুগলের এই বিশেষ সাজ।

এর আগেও বছরের বিভিন্ন সময়ে, আমাদের চারপাশের বিখ্যাত বিশেষ বিশেষ সব মানুষদের শ্রদ্ধা জ্ঞাপন করতে নানা সাজে সেজে উঠতে দেখা গিয়েছে সারাবিশ্বের সকলের অতিপরিচিত এই Google Doodle-কে। এদিনও তার ব্যাতিক্রম নয়।
এসপ্রেসো মেশিনের গডফাদারের জন্মদিন উপলক্ষে Google একটি শৈল্পিক ডুডলের মাধ্যমে উদ্ভাবক অ্যাঞ্জেলো মরিয়ন্দোর ১৭১ তম জন্মবার্ষিকী উদযাপন করেছে।

আরও পড়ুন: জঙ্গল থেকে বেরিয়ে আচমকাই যাত্রীবোঝাই বাসের দিকে তেড়ে এল হাতি!

Advertisement

ইতালির তুরিনের বাসিন্দা এই মরিয়ন্দোকে এসপ্রেসো মেশিনের গডফাদার হিসাবে বিবেচনা করা হত। ১৮৮৪ সালে প্রথম পরিচিত এসপ্রেসো মেশিনের পেটেন্ট করার জন্য তাঁকে কৃতিত্ব দেওয়া হয়েছিল। মরিয়ন্দোর ওই গ্রাফিক, যা অলিভিয়া হোন দ্বারা তৈরি করা হয়েছিল। যা প্রথম পরিচিত এসপ্রেসো মেশিনের একটি জিআইএফ(GIF) বৈশিষ্ট্যযুক্ত। এটি কফি দিয়ে আঁকা হয়েছিল।

Advertisement

মরিওন্দোর জন্ম ৬ জুন, ১৮৫১ সালে ইতালির তুরিনে। তিনি এমন এক উদ্যোক্তা পরিবারে জন্মগ্রহন করেছিলেন যারা তাঁর এই নতুন ধারণা বা প্রকল্প তৈরি করা কখনও বন্ধ করেননি। তাঁর দাদা একটি মদ উৎপাদন কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন যা তার ছেলের (অ্যাঞ্জেলোর বাবা) কাছে চলে গিয়েছিল। যিনি নিজে পরে তাঁর নিজের ভাই এবং কাকাতো ভাইয়ের সঙ্গে জনপ্রিয় চকলেট কোম্পানি “মরিওনডো এবং গ্যারিগ্লিও” তৈরি করেন। তার পরিবারের পদাঙ্ক অনুসরণ করে, মরিওন্দো দুটি স্থাপনা কিনেছিলেন। শহরের কেন্দ্রস্থল পিয়াজা কার্লো ফেলিসের গ্র্যান্ড-হোটেল লিগুর এবং ভায়া রোমার গ্যালেরিয়া নাজিওনালের আমেরিকান বার।

আরও পড়ুন: Viral News: অপত্যের প্রতি মায়ের স্নেহ, মুরগির প্রশংসায় আপ্লুত নেটিজেনরা

ইতালিতে কফির জনপ্রিয়তা থাকা সত্ত্বেও, গ্রাহকদের অসুবিধায় পড়তে হত কফির জন্য অপেক্ষা করার সময়। মরিওন্দো ভেবেছিলেন যে একবারে একাধিক কাপ কফি তৈরি করলে দ্রুত গতিতে আরও বেশি গ্রাহকদের পরিবেশন করা যাবে। যা তাঁকে তার প্রতিযোগীদের থেকে এগিয়ে দেবে।

Advertisement
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.