হাইকোর্টের আতশবাজি নিষিদ্ধের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আতশবাজি উন্নয়ন সমিতি
Connect with us

বাংলার খবর

হাইকোর্টের আতশবাজি নিষিদ্ধের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আতশবাজি উন্নয়ন সমিতি

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: কলকাতা হাইকোর্টের সমস্ত আতশবাজি নিষিদ্ধ করার রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হল আতশবাজি উন্নয়ন সমিতি। আজকেই দেশের সর্বোচ্চ আদালতে হলফনামা দাখিল করা হয়েছে। আগামী সোমবার এই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে।

গত শুক্রবার, পরিবেশকর্মী রোশনি আলির দায়ের করা এক মামলার ভিত্তিতে কালীপুজো ও দীপাবলি, ছটপুজো, বড়দিন এমনকি নিউ ইয়ারেও সব ধরনের আতশবাজি বিক্রি ও পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করে কলকাতা হাই কোর্ট। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য ও বিচারপতি অনিরুদ্ধ রায় জানিয়ে দেন, এবারের উৎসবে কোনরকম আতশবাজি পোড়ানো যাবে না। এমনকি পরিবেশবান্ধব সবুজ বাজিও নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়।

শুধুমাত্র প্রদীপ ও মোমবাতি জ্বেলেই দীপাবলি, ছটপুজো, বড়দিন, নিউ ইয়ার, গুরু নানকের জন্মদিনের মতো উৎসব পালন করার নির্দেশ দিয়েছে আদালত। কিন্তু আতশবাজি উন্নয়ন সমিতির দাবি, যেখানে সুপ্রিম কোর্ট পরিবেশ বান্ধব আতশবাজিকে ছাড় দিয়েছে এবং জাতীয় পরিবেশ আদালত (ন্যাশনাল গ্রিন ট্রাইবুন্যাল) দেশের শীর্ষ আদালতের এই সিদ্ধান্তকে সিলমোহর দিয়েছে, সেখানে কলকাতা হাইকোর্ট এই নির্দেশ দিতে পারে না। তাই সুবিচারের দাবিতে তারা দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে বলে জানিয়েছে আতশবাজি উন্নয়ন সমিতি।

Advertisement

রাজ্যের প্রায় ৩১ লক্ষ মানুষ এই আতশবাজি ব্যবসার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। কলকাতা হাইকোর্টের এই রায়ে এখন চরম উদ্বেগ ও অনিশ্চয়তার মধ্যে পড়ে গিয়েছে এই পরিবারগুলো। তাই আতশবাজি উন্নয়ন সমিতির আশা এই সমস্ত দিক খতিয়ে দেখেই যথাযথ রায় দেবে দেশের সর্বোচ্চ আদালত। সোমবারই সুপ্রিম কোর্ট এই মামলার রায় ঘোষণা করতে পারে বলেই আশা করছে আতশবাজি উন্নয়ন সমিতি।