ডিসেম্বরের নবম দিনটি কেন স্মরণীয়, জেনে নিন

জন দেখেছেন : 26
0 0
Read Time:4 Minute, 29 Second

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ৯ ডিসেম্বর দিনটি কেন অন্য দিনগুলির থেকে আলাদা ও বিশেষ তা জেনে নিন।

আজ যে সমস্ত বিশিষ্ট ব্যক্তিদের জন্মদিন-

১৯৩৭ সালের ৯ ডিসেম্বর শাহাবুদ্দিন রাঠোর জন্মগ্রহণ করেন। ইনি ছিলেন একজন গুজরাতি পণ্ডিত এবং শিক্ষক। ১৯৪৫ সালের এই দিনে প্রখ্যাত চলচ্চিত্র অভিনেতা ও রাজনীতিবিদ শত্রুঘ্ন প্রসাদ সিনহা জন্মগ্রহণ ককরেছিলেন। ১৯৫৪ সালের এই দিনে অভিনেতা তথা সংবাদ পাঠক দেবরাজ রায় জন্মগ্রহণ করেছিলেন। ১৯৭৫ সালের ৯ ডিসেম্বর বলিউড অভিনেতা ও মডেল ডিনো মোরিয়ার জন্মদিন। ১৯৮১ সালের আজকের দিনে ভারতীয় মডেল, অভিনেত্রী, প্রযোজক এবং সমাজকর্মী দিয়া মির্জা জন্মগ্রহণ করেছিলেন। ১৯৮৭ সালে রাগিনী খান্না এই দিনে জন্মগ্রহণ করেছিলেন। তিনি একজন ভারতীয় চলচ্চিত্র ও টেলিভিশনের অভিনেত্রী। ১৮৮০ সালের এই দিনে রোকেয়া সাখাওয়াত হোসেন জন্মগ্রহণ করেন। রোকেয়া ছিলেন ব্রিটিশ শাসিত ভারতের একজন বাঙালি নারীবাদী চিন্তাবিদ, লেখক, শিক্ষাবিদ এবং রাজনৈতিক কর্মী।

কলকাতায় সাখওয়াত মেমোরিয়াল স্কুলটি তাঁরই নামে। কমল মিত্র ছিলেন একজন ভারতীয় অভিনেতা। যিনি চার দশকেরও বেশি সময় ধরে ৯০টিরও বেশি বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। তিনি ১৯১২ সালের ৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেছিলেন। ১৯১৩ সালের এই দিনে ভারতের প্রথম মহিলা ফোটো সাংবাদিক হোমাই ভ্যারাওয়ালা জন্মগ্রহণ করেন। ১৯৩৭ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন ভক্তিস্বরূপ দামোদর স্বামী। তিনি ছিলেন একজন গৌড়ীয় বৈষ্ণব আধ্যাত্মিক নেতা, বিজ্ঞানী এবং কবি। ১৯৪৬ সালের ৯ ডিসেম্বর প্রয়াত ও প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর স্ত্রী সোনিয়া গান্ধী জন্মগ্রহণ করেন। তিনি গান্ধী পরিবারের সদস্যা ও কংগ্রেস সভানেত্রী।

এই দিনটি যাঁদের মৃত্যুবার্ষিকী

১৮৮১ সালের ৯ ডিসেম্বর প্রয়াত হন অঘোর নাথ গুপ্ত। তিনি ছিলেন একজন বৌদ্ধ ধর্মের পণ্ডিত এবং ব্রাহ্মসমাজের একজন প্রচারক। ১৯৩২ সালের এই দিনেই রোকেয়া সাখাওয়াতের মৃত্যু হয় আশ্চর্যজনক ভাবে। এই দিনটি তাঁর জন্মদিনও। তিনি ছিলেন ব্রিটিশ শাসিত ভারতের একজন বাঙালি নারীবাদী চিন্তাবিদ, লেখক, শিক্ষাবিদ এবং রাজনৈতিক কর্মী। ২০০৮ সালের এই দিনেই বেগম পাড়া পরলোকে যান। তিনি ছিলেন একজন ভারতীয় হিন্দি চলচ্চিত্র অভিনেত্রী। যিনি ১৯৪০ থেকে ১৯৫০ সালে সক্রিয়ভাবে অভিনয় করেছেন।

আর যে সকল কারণে আজকের দিনটি স্মরণীয়-

১৬৫৮ সালের এই দিনে ডাচ সৈন্যরা ভারতীয় বন্দর শহর কুইলন (কোইলান) দখল করে। ২০১৮ সালে এই দিনে অযোধ্যায় বিতর্কিত ধর্মীয় স্থানে হিন্দু মন্দির নির্মাণের দাবিতে দিল্লিতে কয়েক হাজার মানুষের মিছিল হয়েছিল। দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা বাড়াতে এবং এর বিরুদ্ধে লড়াই ও প্রতিরোধে কনভেনশনের যে ভূমিকা, সেই বিষয়ে প্রতি বছর ৯ ডিসেম্বর দিনটিকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসাবে পালন করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Next Post

মিলল অনুমোদন, রেল লাইনের উপরেই হবে টালা ব্রিজ

Thu Dec 9 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: আরও ত্বরাণ্বিত হল টালা ব্রিজের নির্মাণ কাজ। এই ব্রিজের মাঝামাঝি থাকা রেললাইনের উপরাংশের নির্মাণ কাজের জন্য রেলওয়ে নিরাপত্তা কমিশনারের (CRS) চূড়ান্ত অনুমোদন পাওয়া গিয়েছে। এর ফলে রেল লাইনের উপরের অংশে ব্রিজ নির্মাণে আর কোনও বাধা রইল না। জানা গিয়েছে, গত সপ্তাহে রেল-রোড […]