২৭ নভেম্বর দিনটি কী কারণে স্মরণীয়, জেনে নিন

জন দেখেছেন : 17
0 0
Read Time:4 Minute, 30 Second

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ২৭ নভেম্বর দিনটি গোটা বিশ্বেই বিভিন্ন কারণে স্মরণীয় হয়ে রয়েছে। দেখে নেওয়া যাক সেই ঘটনাগুলো। ১৯৫০ সালে আজকের দিনে ভারতীয় চলচিত্র অভিনেতা অনীল ধাওয়ান জন্মগ্রহণ করেন।

১৯৫২ সালে আজকের দিনেই ডিস্কো মিউজিকের স্রষ্টা তথা বিশিষ্ট সংগীত পরিচালক ও শিল্পী ‘দ্য গোল্ডেনম্যান’ বাপ্পি লাহিড়ী জন্মগ্রহণ করেন। ,সঙ্গীত শিল্পীর সাথে সাথে তিনি একাধারে সঙ্গীত নির্মাতা, রাজনৈতিক ব্যাক্তিত্বও। বাপ্পি লাহিড়ীর সৃষ্টি আজও মুগ্ধ করে আমাদের। ১৯৫৮ সালের ২৭ নভেম্বর ভারতীয় কোটিপতি ব্যবসায়ীদের মধ্যে অন্যতম আলোক লোহিয়া জন্মগ্রহণ করেছিলেন। ১৯৭৭ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন ভারতীয় চলচ্চিত্রের বিশিষ্ট প্রযোজক ভূষণ কুমার দুয়া। ১৯৮৬ সালের আজকের দিনেই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না জন্মগ্রহণ করেন। ১৯৮৭ সালের ২৭ নভেম্বর জন্মগ্রহণ করেন অভিনেতা গৌতম গুলাটি।

যিনি রুপোলি পর্দার খুবই জনপ্রিয় মুখ। বিশেষত ‘পেয়ার কী ইয়ে এক কাহানি’ ও ‘দিয়া অর বাতি হাম’ এই দুই সিরিয়ালে কমিক চরিত্রে অভিনয়ের জন্য তিনি আরও জনপ্রিয়তা অর্জন করেছেন। ১৯৯১ সালের আজকে দিনে জন্মগ্রহণ করেন একাধারে মডেল-অভিনেতা এবং সঙ্গীত শিল্পী হিমানষি খুরানা। ১৮৮৮ সালের আজকের দিনে গনেশ বাসুদেব মারালংকর হরফে, যাঁকে আমরা দাদাসাহেব হিসাবে চিনি, তিনি জন্মগ্রহণ করেছিলেন। দাদাসাহেব ছিলেন স্বাধীনতা সংগ্রামী এবং তিনি পরে সেন্ট্রাল লেজিসলেটিভ অ্যাসেম্বলির প্রেসিডেন্ট হন। ১৯৪২ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন লেখক ও রাজনীতিবিদ এবং গোয়ার প্রাক্তন গভর্নর মৃদুলা সিনহা।

বাঙালিদের মধ্যে আজকের দিনে যাঁরা জন্মগ্রহণ করেছিলেন: বিশিষ্ট কবি শক্তি চট্টোপাধ্যায় ১৯৩৩ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেন। ১৯৫১ সালের আজকের দিনে রাজনীতি জগতের বিশিষ্ট ব্যক্তি তথা কলকাতার প্রাক্তন মেয়র বিকাশরঞ্জন ভট্টাচার্য জন্মগ্রহণ করেন। ১৮৭৮ সালে আজকের দিনে প্রখ্যাত লেখক যতীন্দ্র মোহন বাগচী জন্মগ্রহণ করেছিলেন।২৭ নভেম্বর যাঁরা আমাদের ছেড়ে চলে গিয়েছিলেন: ২০০৮ সালের আজকের দিনে ভারতের অষ্টম প্রধানমন্ত্রী বিশ্বনাথ প্রতাপ সিং প্রয়াত হন। তিনি ১৯৮৯ থেকে ১৯৯০ প্রধানমন্ত্রী ছিলেন। ২০১১ সালের ২৭ নভেম্বর ভারতীয় সঙ্গীত জগতের অন্যতম বিশিষ্ট সারেঙ্গী শিল্পী ও ক্লাসিক্যাল সঙ্গীত শিল্পী উস্তাদ সুলতান খান মারা যান।

তাঁর ঘরানা ‘শিকার’ নামে পরিচিত।আজকের দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ ঘটনা:১৯৭১ সালে ২৭ নভেম্বর সোভিয়েত মার্স-২ নামক স্পেসক্রাফটটি প্রথম মঙ্গল গ্রহের মাটি স্পর্শ করেছিল। ১৯৯৩ সালের আজকের দিনে ভারতীয় ক্রিকেট টিম ওয়েস্ট ইন্ডিজকে বেঙ্গল জুনিয়র ক্রিকেটের ফাইনালে হারিয়েছিল। ১৭৯৫ সালের ২৭ নভেম্বর দিনটি বাংলা নাট্য জগতের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ, আজকের দিনেই বাংলা নাটক প্রথম মঞ্চস্থ হয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

Next Post

হাসি শুধু আনন্দের বহিঃপ্রকাশ নয়! হাসির আরও অনেক উপকারিতা আছে

Sat Nov 27 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: মন খুলে যে সকল মানুষ হাসতে পারেন তাঁরা মানসিক ভাবে সুস্থ্য। পাশাপাশি শারীরিক দিক থেকেও সুস্থ থাকেন বেশি। মানুষের হাসিতে একটা বিশেষ কিছু আছে। বলা যেতে পারে ইতবাচক অনুরণন- যার মাধ্যমে তার আশেপাশের মানুষগুলি সতেজ হয়ে ওঠে। শুধু তাই নয়, এছাড়াও হাসির […]