৪ ডিসেম্বর দিনটি কেন স্মরণীয়, জেনে নিন

জন দেখেছেন : 15
0 0
পড়তে সময় লাগবে :4 মিনিট, 22 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: প্রতিদিনিই কোনও না কোনও দিক থেকে তাৎপর্যপূর্ণ। আজ অর্থাৎ ৪ ডিসেম্বর দিনটি কেন বিশেষ, তা দেখে নেওয়া যাক।

যে সকল গুণী ব্যক্তির আজ জন্মদিন

৪ ডিসেম্বর জাভেদ জাফরির জন্মদিন। ১৯৬৩ সালের আজকের দিনে এই ভারতীয় কৌতুক অভিনেতা জন্মগ্রহণ করেছিলেন। ১৯৭৬ সালের এই দিনে মিলিন্দ দেওরা জন্মগ্রহণ করেন। তিনি ভারতীয় রাজনীতিবিদ এবং প্রাক্তন কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্য প্রযুক্তি এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী। ১৯৭৭ সালের এই দিনে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ভালচন্দ্র আগরকর জন্মগ্রহণ করেছিলেন। ১৯৮০ সালে আজকের দিনে পঞ্জাবি সঙ্গীতশিল্পী ও অভিনেত্রী গুরিন্দর কৌর কাইন্থ জন্মগ্রহণ করেছিলেন। ১৯৮১ সালের এই দিনে ভারতীয় সাবেক মডেল ও অভিনেত্রী রেনু দেশাই জন্মগ্রহণ করেছিলেন। ১৯৮৩ সালের ৪ ডিসেম্বর ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী এবং থিয়েটার শিল্পী অপর্ণা গোপীনাথ জন্মগ্রহণ করেন। ১৯৯৫ এর এই দিনে ভারতীয় ফুটবলার সালাম রঞ্জন সিং জন্মগ্রহণ করেছিলেন।

এই ডিফেন্ডার এটিকে মোহনবাগানের হয়ে খেলেন। ১৮৮৮ সালের আজকের দিনে ইতিহাসবিদ ও ভারতীয় ইতিহাসের অধ্যাপক রমেশ চন্দ্র মজুমদারের জন্মদিন। তিনি কলকাতার প্রাক্তন শেরিফও ছিলেন। ১৯১০ সালে এই দিনে আইনজীবী, স্বাধীনতা কর্মী এবং রাজনীতিবিদ রামস্বামী ভেঙ্কটারমন জন্মগ্রহণ করেন। ১৯১০ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা মতিলাল রাজবংশ। দেবদাস ও পারখের জন্য তিনি ফিল্মফেয়ার সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছিলেন। ১৯১৬ সালের আজকের দিনে পঞ্জাবি ভাষার নাট্যকার, থিয়েটার পরিচালক, ঔপন্যাসিক, ছোট গল্প লেখক এবং শিক্ষাবিদ বলবন্ত গার্গী জন্মগ্রহণ করেছিলেন। ১৯১৯ সালের ৪ ডিসেম্বর প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দ্র কুমার গুজরাল জন্মগ্রহণ করেছিলেন।

আজকের এই দিনে মৃত্যবার্ষিকী যাঁদের-

২০০৭ সালের আজকের দিনে ঐতিহাসিক পুরুষোত্তম নাগেশ প্রয়াত হয়েছিলেন।

অন্যানো যে সকল কারণে আজ দিনটি তাৎপর্যপূর্ণ

১৯৪৭ সালের ৪ ডিসেম্বর ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে প্রথম টেস্ট ম্যাচ হয়। ভারত ব্রিসবেনে অস্ট্রেলিয়ার কাছে ৯৮ রানে আউট হয়ে ইনিংস এবং ২২৬ রানে হেরে যায়। ১৯৭১ সালের আজকের দিনে ভারতীয় নৌবাহিনী করাচি আক্রমণ করে। ২০১৫ সালের এই দিনে ভারতের চেন্নাই এবং তামিলনাড়ুতে বন্যায় ২৬০ জনের মৃত্যু হয়। ভারতের নৌবাহিনীর বীরত্ব, কৃতিত্ব এবং ভূমিকাকে স্বীকৃতি দেওয়ার জন্য প্রতি বছর ৪ ডিসেম্বর ভারতীয় নৌবাহিনী দিবস পালন কর হয়। ২০২১ সালের আজকের দিনে মুম্বইয়ে ভারতের বিরুদ্ধে টেস্টে প্রথম ইনিংসে ১১৯ রান দিয়ে ১০ উইকেট নিলেন নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেল। জিম লেকার, অনিল কুম্বলের পর বিশ্বের তৃতীয় বোলার হিসেবে এই নজির গড়লেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

Next Post

রায়গঞ্জে আবার বিজেপিত ভাঙন! পদ্ম ছেড়ে প্রায় ৩ হাজার সমর্থক তৃণমূলে

Sat Dec 4 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: রায়গঞ্জে বিজেপিত আবার বড় ভাঙন। গত কয়েকদিন আগেই বাহিন গ্রাম পঞ্চায়েতের বহু বিজেপি নেতা-কর্মী বিধায়ক কৃষ্ণ কল্যাণীর হাত ধরে তৃণমূলে যোগদান করেছিলেন। শনিবার ফের রায়গঞ্জে পদ্ম শিবিরে ভাঙন ধরালেন বিধায়ক কৃষ্ণ কল্যাণী। শনিবার ৯ নম্বর গৌড়ি গ্রাম পঞ্চায়েতের বিজেপি সদস্য সহ প্রায় […]