২ ডিসেম্বর দিনটি কেন স্মরণীয়, জেনে নিন

জন দেখেছেন : 30
0 0
পড়তে সময় লাগবে :5 মিনিট, 30 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: বিভিন্ন কারণে ২ ডিসেম্বর দিনটি বিশ্ববাসীর কাছে স্মরণীয় হয়ে রয়েছে। দেখে নেওয়া যাক সেই বিশেষ ঘটনাগুলি।

১৯৩১ সালের ২ ডিসেম্বর প্রখ্যাত ভারতীয় চিকিৎসক গুরুকুমার বালাচন্দ্র পারুলকর জন্মগ্রহণ করেছিলেন। ১৯৩৭ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা রাজনীতিবিদ মনোহর গজানন জোশী। ১৯৫৪ সালের ২ ডিসেম্বর প্রখ্যাত ভারতীয় অভিনেতা রাকেশ বেদীর জন্মদিন। ১৯৫৮ সালের আজকের দিনে অভিনেত্রী এবং অভিনেতা শাহিদ কাপুর ও ইশান খট্টরের মা নীলিমা আজিম জন্মগ্রহণ করেছিলেন। ১৯৫৯ এর ২ ডিসেম্বর প্রখ্যাত থিয়েটার ও চলচ্চিত্র অভিনেতা বোমান ইরানি জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালের এই দিনেই রাজনীতিবিদ তথা বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালের এই দিনেই বলিউড অভিনেত্রী কাশ্মিরা শাহ জন্মগ্রহণ করেছিলেন। ১৯৭২ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেন অভিনেতা অপূর্ব অগ্নিহোত্রী।

‘পরদেশ’ চলচ্চিত্রে ‘রাজীব’এর ভূমিকায় এবং টেলিভিশন শো ‘জাসসি যয়সি কোই নহি’-তে ‘আরমান সুরি’-এর ভূমিকায় অভিনয়ের জন্য জনপ্রিয় হয়েছিলেন। ১৯৭৫ সালে ২ ডিসেম্বর ভারতীয় চলচ্চিত্র অভিনেতা এবং লেখক ড্যানিয়েল বালাজি জন্মগ্রহণ করেন। তিনি পরে দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রেও কাজ করেন। ১৯৯৩ সালের ২ ডিসেম্বর ভারতীয় পেশাদার ফিল্ড হকি খেলোয়াড় সন্নুভান্দা কুশলপ্পা উথাপ্পা জন্মগ্রহণ করেছিলেন। তিনি ভারতীয় জাতীয় দলের আক্রমণাত্মক মিডফিল্ডার ছিলেন। ১৭৬৪ সালের এই দিনে মহারাজা সওয়াই প্রতাপ সিং জন্মগ্রহণ করেছিলেন। তিনি ছিলেন জয়পুরের একজন কাচওয়াহা শাসক। ১৮৯৮ সালের আজকের দিনটি ইন্দ্রলাল রায়ের জন্মদিন। তিনি একমাত্র ভারতীয় যিনি প্রথম বিশ্বযুদ্ধের ফ্লাইং টেকার ছিলেন। ১৯১২ সালে আজকের দিনে বোমিরেড্ডি নাগি রেড্ডি জন্মগ্রহণ করেছিলেন। তিনি ছিলেন একজন ভারতীয় চলচ্চিত্র প্রযোজক এবং তেলুগু সিনেমার পরিচালক। ১৯৬০ সালের ২ ডিসেম্বর সিল্ক স্মিতার জন্মদিন। তিনি ছিলেন একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী। যিনি দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রে কাজ করেছিলেন।

আজ যাঁদের মৃত্যুবার্ষিকী-

১৯৬৩ সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্র অভিনেতা সাবু দস্তগীর প্রয়াত হন। তিনি পরে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব লাভ করেন। ১৯৬৫ সালে এই দিনে ভিজিয়ানা গ্রামের মহারাজকুমার প্রয়াত হন। তিনি ছিলেন একজন ভারতীয় ক্রিকেটার, ক্রিকেট প্রশাসক এবং রাজনীতিবিদ। ১৯৮০ সালে আজকের দিনে পাকিস্তানের চতুর্থ প্রধানমন্ত্রী চৌধুরী মহম্মদ আলি প্রয়াত হয়েছিলেন। ১৯৯০ সালের আজকের দিনে কানিয়া যোগী গত হয়েছিলেন। তিনি যোগ, বেদান্ত, যন্ত্র, মন্ত্র এবং তন্ত্রের ক্ষেত্রে অসাধারণ আচার্যদের একজন। ২০০৮ সালের ২ ডিসেম্বর বিহার বিধানসভার প্রাক্তন স্পিকার শিবচন্দ্র ঝা প্রয়াত হয়েছিলেন। ২০১২সালের আজকের দিনে প্রাক্তন সাংসদ কিশান সিং সাংওয়ান প্রয়াত হন।

আজকের দিনটি আর যে সমস্ত কারণে উল্লেখযোগ্য

১৯৩৩ সালের এই দিনে কলকাতা ও ঢাকার মধ্যে বিমান পরিষেবা শুরু হয়েছিল। ১৯৫৯ সালের আজকের দিনে পৃথিবীর প্রথম রঙিন ছবি মহাকাশ থেকে নেওয়া হয়েছিল। ১৯৭১ সালের ২ ডিসেম্বর সোভিয়েত মহাকাশযান মার্স-৩ মঙ্গল গ্রহে প্রথম সফট-ল্যান্ড করেছিল। ১৯৮৪ সালের এই দিনেই ভোপাল গ্যাস ট্র্যাজেডি হয়েছিল। ১৯৮৯ সালে এই দিনে ভিপি সিং ভারতের অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। ১৯৯৩ সালের ২ ডিসেম্বর স্পেস শাটল এসটিএস-৬১ (Endeavour 5) উৎক্ষেপণ হয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

Next Post

মুখ্যমন্ত্রীর হাতে উদ্বোধন হওয়ার অপেক্ষায় বুনিয়াদপুর প্রশাসনিক ভবন

Thu Dec 2 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: এলাকার মানুষ বহু দিন ধরেই বুনিয়াদপুরকে পৌরসভা করার দাবী জানিয়ে আসছিলেন। মানুষের আবেদনের ভিত্তিতে বুনিয়াদপুরকে পৌরসভা ঘোষণা করে রাজ্য সরকার। পৌরসভা গঠন হলেও, দরকার পৌরসভার প্রসাসনিক ভবনের। সেই কারণে পৌরসভা ভবনের অনুমতি দেওয়া হয় এবং চারবছর আগে গঙ্গারামপুরে মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক থেকে […]