১০ ডিসেম্বর দিনটি কেন স্মরণীয়, জেনে নিন
Connect with us

দেশের খবর

১০ ডিসেম্বর দিনটি কেন স্মরণীয়, জেনে নিন

Rate this post
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: কোন কোন বিশেষ কারণে আজকের দিনটি স্মরণীয়, তা দেখে নেওয়া যাক। 
আজকের দিনটি যে সমস্ত গুণী ব্যক্তিদের জন্মদিন-
১৯৬০ সালের ১০ ডিসেম্বর জন্মগ্রহণ করেন বলিউড অভিনেত্রী রতি অগ্নিহোত্রী। তিনি প্রধানত হিন্দি, তামিল, তেলেগু এবং কন্নড় ভাষার চলচ্চিত্রে অভিনয় করেন। ১৯৬৪ সালের ১০ ডিসেম্বর মালায়লাম এবং তামিল অভিনেতা জয়রাম সুভ্রমন্যম জন্মগ্রহণ করেছিলেন। ১৯৮৫ সালের আজকের দিনে কামনা জেঠমালানি জন্মগ্রহণ করেন। ইনি একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী। ১৯৯০ সালের এই দিনে ভারতীয় ফ্রিস্টাইল কুস্তিগীর মৌসম খত্রী জন্মগ্রহণ করেন। ১৯৯৫ সালের এই দিনে ভারতীয় পেশাদার বাস্কেটবল খেলোয়াড় সতনাম সিং ভামারা জন্মগ্রহণ করেছিলেন। ১৮৭০ সালের ১০ ডিসেম্বর স্যার যদুনাথ সরকার জন্মগ্রহণ করেন। তিনি  ছিলেন একজন ভারতীয় ঐতিহাসিক।
বিশেষত তিনি  মুঘল রাজবংশের ওপরে তাঁর গবেষণা করেছিলেন। চক্রবর্তী রাজাগোপালাচারী ছিলেন একজন ভারতীয় রাজনীতিবিদ, স্বাধীনতা কর্মী, আইনজীবী, লেখক, ইতিহাসবিদ এবং রাষ্ট্রনায়ক। তিনি ১৮৭৮ সালের এই দিনেই জন্মগ্রহণ করেছিলেন।  ১৮৭৮ সালের আজকের দিনে ভারতীয় সাংবাদিক এবং কবি মহম্মদ আলি জওহর জন্মগ্রহণ করেন। ১৯০৮ সালের ১০ ডিসেম্বর হাসমুখ ধীরাজলাল সাঙ্কালিয়া জন্মগ্রহণ করেছিলেন। তিনি ছিলেন একজন ভারতীয় সংস্কৃত পণ্ডিত এবং প্রত্নতত্ত্ববিদ। যিনি প্রোটো- এবং প্রাচীন ভারতীয় ইতিহাসে বিশেষজ্ঞ ছিলেন।
আজ যাঁদের মৃত্যুবার্ষিকী- 
১৯৪৭ সালে ১০ ডিসেম্বর অভিনেতা দেবী মুখোপাধ্যায় প্রয়াত হন। ২০০১ সালের এই দিনে অভিনেতা অশোক কুমারের মৃত্যু হয়। অশোক কুমার ছিলেন একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা। যিনি ভারতীয় চলচ্চিত্রে আইকনিক মর্যাদা অর্জন করেছিলেন। ২০০৯ সালের ১০ ডিসেম্বর দিলীপ পুরুষোত্তম চিত্রের মৃত্যু হয়। তিনি ছিলেন ভারতের স্বাধীনতা পরবর্তী সময়ে প্রথম সারির কবি ও সমালোচকদের একজন।
আরও অনেক কারণে আজকের এই দিনটি স্মরণীয় 
১৫১০ সালের এই দিনে গোয়ার মুসলিম শাসক, ইউসুফ আদিল শাহ এবং তাঁর মিত্ররা আত্মসমর্পণ করেন পর্তুগিজ বাহিনীর কাছে। ১৯১৩ সালের ১০ ডিসেম্বর  বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নাম উপস্থাপিত হয় নোবেল পুরস্কারের জন্য। তাঁর বিখ্যাত কাব্যগ্ৰন্থ গীতাঞ্জলির জন্য তিনি  নোবেল পুরস্কার পেয়েছিলেন। ১৯৩০ সালের এই দিনে ভারতীয় বৈজ্ঞানিক চন্দ্রশেখর ভেঙ্কটা রমনকে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার দেওয়া হয়। তিনি প্রথম এশীয়  হিসেবে বিজ্ঞানে নোবেল জিতেছেন। ১৯৯০ সালে ভারতের হায়দরাবাদের আলিগড়ে হিন্দু-মুসলিম বিদ্রোহ হয় এই দিনে। এই বিদ্রোহে ১৪০ জন মারা যান। ১৯৯৮ সালের ১০ ডিসেম্বর ভারতীয় অধ্যাপক অমর্ত্য সেন অর্থনীতিতে তাঁর অবদানের জন্য নোবেল পুরস্কার লাভ করেন। ১৯৪৮ সাল থেকে প্রতি বছর ১০ ডিসেম্বর দিনটি মানবাধিকার দিবস হিসাবে পালিত হয়।
Continue Reading
Advertisement