১১ ফেব্রুয়ারি দিনটির বিশেষত্ব কী, জেনে নিন
Connect with us

বাংলার খবর

১১ ফেব্রুয়ারি দিনটির বিশেষত্ব কী, জেনে নিন

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: আজ ১১ ফেব্রুয়ারি দিনটি কোন কোন দিক থেকে বিশেষ, তা দেখে নেব।

আজ যাঁদের জন্মদিন: ১৮৬৫ সালের ১১ ফেব্রুয়ারি রাজনীতিবিদ, ইতিহাসবিদ এবং প্রশাসক এলডি স্বামীকান্নু জন্মগ্রহণ করেন। পিল্লাই মাদ্রাজ আইন পরিষদের দ্বিতীয় সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ১৯৫০ সালের এই দিনে জন্মগ্রহণ করেন রাও ইন্দ্রজিৎ সিং। তিনি একজন রাজনীতিবিদ এবং ভারত সরকারের একজন প্রতিমন্ত্রীও। ১৯৫০ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন এসএস রামাসুব্বু। তিনি ছিলেন একজন রাজনীতিবিদ।

যিনি ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিরুনেলভেলির সাংসদ সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ১৯৫৭ সালের আজকের দিনটি টিনা আম্বানির জন্মদিন। যিনি প্রাক্তন বলিউড অভিনেত্রী। ১৯৬১ সালের আজকের দিনে জন্মগ্রহন করেন রজত কাপুর। তিনি একজন অভিনেতা, লেখক ও পরিচালক। ১৯৬৭ সালের আজকের দিনে মালিনী অবস্থি জন্মগ্রহণ করেছিলেন। তিনি একজন লোক গায়িকা। হিন্দি, আওয়াধি, বুন্দেলখান্দি এবং ভোজপুরী ভাষায় গান করেন। ১৯৮৪ সালের আজকের দিনটি শার্লিন চোপড়ার জন্মদিন। তিনি একজন বলিউড চলচ্চিত্র অভিনেত্রী এবং মডেল। ১৯৯১ সালের ১১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন অক্ষত রেড্ডি।

Advertisement

আজ যাঁদের মৃত্যুদিন:

১৯৪২ সালের আজকের দিনে শিল্পপতি, সমাজসেবী, এবং স্বাধীনতা সংগ্রামী জামনালাল বাজাজ আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯৭৭ সালের আজকের দিনে ভারতের পঞ্চম রাষ্ট্রপতি ফখরুদ্দিন আলী আহমেদের মৃত্যু হয়। ১৯৯৩ সালের আজকের দিনে কামাল আমরোহির মৃত্যু হয়েছিল। তিনি ছিলেন চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্যকার। ২০০৭ সালের ১১ ফেব্রুয়ারি দিনটি ইউনুস পারভেজের মৃত্যু দিন। তিনি ছিলেন অভিনেতা, যিনি ১৯৬০ এর শেষ থেকে ২০০০ সালের মধ্যে ২০০ টিরও বেশি ছবিতে সহায়ক ভূমিকায় অভিনয় করেছেন।

আর যে সকল কারণে আজকের দিনটি স্মরণীয়:

Advertisement

১৯৯০ সালের আজকের দিনে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদের অবসানকে কেন্দ্র করে যে আন্দোলন হয়েছিল সেই আন্দোলনের নেতা নেলসন ম্যান্ডেলা ২৭ বছর পর কারাগার থেকে মুক্তি পেয়েছিলেন। ভ্যালেন্টাইন্স উইকের পঞ্চম দিনটি, অর্থাৎ প্রতি বছরের ১১ ফেব্রুয়ারি দিনটি প্রতিশ্রুতি দিবস হিসাবে পালিত হয়। টমাস এডিসনের জন্মদিনকে সম্মান করে বি ইলেকট্রিক দিবস হিসাবে প্রতি বছর ১১ ফেব্রুয়ারি দিনটি পালিত হয়।

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.