অবশেষে পাকিস্তানের রাস্তা ব্যবহার করে আফগানিস্তানে খাদ্য পাঠাচ্ছে ভারত

জন দেখেছেন : 14
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 21 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: গত আগস্ট মাসে প্রায় ২০ বছর পর আফগানিস্তানের দখল নিয়েছিল তালিবানরা। এর পরই দেশ ছাড়ার হিড়িক পড়ে যায়। বহু নাগরিক আফগানিস্তান ছেড়ে ভিনদেশে পারি দেওয়ার চেষ্টা করছে। যদিও তালিবানরা দেশের নাগরিককে আশ্বস্ত করে সরকার গঠন করেছিল।

তালিবানেরমতোত জঙ্গি সংগঠন ক্ষমতায় আসায় অনেক দেশই আফগানিস্তানে ত্রাণ সামগ্রি পাঠানো বন্ধ করে দিয়েছিল। ফলে চরম খাদ্য সঙ্কটের পরিস্থিতি তৈরি হয়। আফগানিস্তানে খাদ্য সঙ্কট তৈরি হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রসংঘ। এই বিষয়টি সামনে আসার পর আফগানিস্তানের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয় ভারত সরকার। বিপুল পরিমাণ খাদ্য সামগ্রী আকাশপথে পাঠানো সম্ভব নয়। এতো খাদ্য সামগ্রী সড়ক পথে পাঠানো যুক্তিযুক্ত বলে পাকিস্তানের সড়ক ব্যবহারের জন্য পাক সরকারের অনুমতি চায় নয়াদিল্লি।

কিন্তু এতদিন পর্যন্ত পাকিস্তান সরকার সেই অনুমতি দেয়নি। কয়েকদিন আগে বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকে এই বিষয়টি উঠলে নড়েচড়ে বসে পাকিস্তান। ভারতের এই সহযোগিতার বিষয়টি নজরে আসতেই আফগানিস্তানের তালিবান সরকারের একটি প্রতিনিধি দল পাকিস্তানের সরকারের সাথে দেখা করে এবং ভারত সরকারকে পাকিস্তানের সড়ক ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করে। আফগান প্রতিনিধি দলের অনুরোধেই পাকিস্তান সরকার এই অনুমতি দিয়েছে। সুতরাং খুব তাড়াতাড়ি ভারত সরকার পাকিস্তানের সড়ক ব্যবহার করে আফগানিস্তানে খাদ্য সামগ্রী পৌঁছে দিতে পারবে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

প্রায় দেড় কোটি টাকার হেরোইন উদ্ধার!

Mon Nov 15 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: বেশ কিছুদিন আগে থেকেই মাদকের বিরুদ্ধে একের পর এক অভিযান চালাচ্ছিল পুলিশ। তাতে সাফল্য আসছিল হাতেনাতে। মাদকের বিরুদ্ধে পুলিশ যে কতোটা সক্রিয়, সেটা অভিযান দেখলেই বুঝতে পারা যায়। খবর পাওয়া গিয়েছে, মুর্শিদাবাদ জেলায় হেরোইন চক্রের হাদিস পেল এসওজি এবং লালগোলা থানার পুলিশ। […]