ভুয়ো অ্যাকাউন্টের তথ্য দেয়নি, টুইটার কেনার চুক্তি বাতিল করলেন মাস্ক
Connect with us

আন্তর্জাতিক

ভুয়ো অ্যাকাউন্টের তথ্য দেয়নি, টুইটার কেনার চুক্তি বাতিল করলেন মাস্ক

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: টুইটার কেনার চুক্তি বাতিল করলেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। টেসলার মালিক মাস্কের অভিযোগ বারবার চাওয়া সত্ত্বেও ভুয়ো অ্যাকাউন্ট নিয়ে কোনও তথ্য তাঁকে দিতে পারেনি টুইটার। সেই কারণেই ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কেনার চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তাঁর এই সিদ্ধান্তের পর শুক্রবার থেকেই টুইটারের শেয়ারে ব্যাপক পতন হয়েছে। প্রায় সাত শতাংশ পতন হয়েছে।

টুইটারকে পাঠানো আইনি নোটিসে ইলন মাস্কের আইনজীবীদের পক্ষ থেকে বলা হয়েছে, টুইটার কে কিনে নেওয়ার চুক্তি চূড়ান্ত করার জন্য ইলন মাস্ক টুইটারের সমস্ত ফেক বা স্প্যাম অ্যাকাউন্টের যে তথ্য চেয়েছিলেন, তা জানাতে ব্যর্থ হয়েছে টুইটার। সংস্থার ব্যবসায়িক দক্ষতা এবং আয়ের জন্য এই তথ্য খুবই গুরুত্বপূর্ণ। চুক্তির একাধিক শর্ত অমান্য করেছে টুইটার। একাধিক ভুয়ো তথ্য পেশ করেছে। সেই ফাঁদে পা দিয়েই ইলন মাস্ক বিপুল অর্থে টুইটার কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

গত ২৫ এপ্রিল প্রায় ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কেনেন টেসলা এবং স্পেস এক্স-এর কর্ণধার ইলন মাস্ক। টুইটার কেনার জন্য ব্যাঙ্ক থেকে বিপুল অঙ্কের অর্থ ঋণ নেন তিনি। তা শোধ করার জন্য শেষ পর্যন্ত তিনি কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিলেন। এমনকি, খরচ কমানোর জন্য সংস্থার কিছু উচ্চপদস্থ কর্মীর বেতনও কমানো হতে পারে বলে ঋণদাতা সংস্থাগুলিকে জানিয়েছিলেন তিনি। কিন্তু, দু’মাসের মধ্যেই তিনি সেই চুক্তিতে স্থগিতাদেশ জারি করেন। তখন তিনি জানান, টুইটারের স্প্যাম অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জানা প্রয়োজন। এবং সেই সঙ্গে তিনি জানিয়ে দেন, মোট ব্যবহারকারীর পাঁচ শতাংশেরও কম স্প্যাম অ্যাকাউন্ট থাকার কথা প্রমাণ করতে পারলে, তবেই তিনি টুইটার কিনবেন।

Advertisement

টুইটারও ছাড়ার পাত্র নয়। মাস্কের এই সিদ্ধান্তে স্বভাবতই ক্ষুব্ধ টুইটার। টুইটার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এত সহজে ইলান মাস্ককে ছাড়বেন না। চুক্তি নিয়ে তাঁরা আইনি পদক্ষেপ নেওয়ারও হুঁশিয়ারি দিয়েছে।