কতদিন বাঁচবেন? অনুমান করুন এই ৫ লক্ষণের দ্বারা
Connect with us

লাইফ স্টাইল

কতদিন বাঁচবেন? অনুমান করুন এই ৫ লক্ষণের দ্বারা

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: স্বাস্থ্য বিশেষজ্ঞরা এমন অনেক লক্ষণ উন্মোচন করেছেন যেখান থেকে আপনি জানতে পারবেন আপনি কতদিন বাঁচবেন। বিগত কয়েক দশক ধরে, বিশেষজ্ঞরা এমন অনেক লক্ষণ উন্মোচন করেছেন যা ইঙ্গিত করে যে আপনি অকাল মৃত্যুর ঝুঁকিতে রয়েছেন। তবে এবার বিশেষজ্ঞরা জানিয়েছেন আরও কিছু বিষয়। গবেষণা দেখায় যে ১০ সেকেন্ডের জন্য এক পায়ে ভারসাম্য বজায় রাখতে অক্ষম হওয়া একটি সতর্কতা সংকেত যে আপনি অকালে মারা যেতে পারেন। তেমনই রয়েছে আরও কিছু ঝুঁকি।

১. এক পায়ে দাঁড়ানোঃ সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, যারা এক পায়ে দাঁড়িয়ে ভারসাম্য রক্ষা করতে যারা পারে না, তাদের মৃত্যুর ঝুঁকি অনেক বেশি।

২. হাঁটার গতিঃ এক পায়ে ভারসাম্য রাখতে না পারার কারণে ধীরে ধীরে হাঁটে এমন বয়স্ক ব্যক্তিদের মধ্যে প্রাথমিক মৃত্যুর ঝুঁকি অনেক বেশি দেখা যায়। ফ্রান্সের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অ্যান্ড মেডিক্যাল রিসার্চের গবেষকরা ৬৫ বছর বয়সী ৩২০০ মানুষের হাঁটার গতি পরিমাপ করেছেন। গবেষণা চলাকালীন, সমস্ত অংশগ্রহণকারীদের ৬ মিটার দীর্ঘ করিডোরে হাঁটতে বলা হয়েছিল। এই সময়, সমস্ত অংশগ্রহণকারীদের গতি তিনটি ভিন্ন পয়েন্টে পরিমাপ করা হয়। ফলাফল দেখা যায় যে ধীরগতিতে পুরুষরা প্রতি মিনিটে ৯০ মিটার দৌড়েছিলেন, যেখানে দ্রুততম পুরুষরা প্রতি মিনিটে ১১০ মিটারের বেশি দৌড়েছিলেন।

Advertisement

৩. বসুন এবং উঠুনঃ কোন সমর্থন ছাড়াই বসে থাকা এবং তারপরে উঠা আপনার স্বাস্থ্যের পরিস্থিতির উপর নির্ভর করে। গবেষকরা দেখেছেন, যাদের বসার পর উঠতে সমস্যা হয় তাদের মৃত্যুর সম্ভাবনা পাঁচগুণ বেশি।

৪. সিঁড়ি চরাঃ আপনি সহজে সিঁড়ি বেয়ে উঠতে পারছেন কি না, এটাও ইঙ্গিত দেয় যে আপনি দীর্ঘজীবী হবেন বা শীঘ্রই মারা যাবেন। স্পেনের গবেষকরা ১২ হাজার জনেরও বেশি লোককে ট্রেডমিলে হাঁটান হয়েছিল। এ সময় অংশগ্রহণকারীদের হার্ট পর্যবেক্ষণ করা হয়। গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা জানিয়েছেন, আপনি যদি আপনার হার্টের স্বাস্থ্য সম্পর্কে জানতে চান, তাহলে তিন তলার সিঁড়িতে অবিরাম হাঁটুন। আপনি যদি এটি করতে সক্ষম হন, তাহলে বুঝবেন আপনার হার্টের স্বাস্থ্য খুব ভালো। 

Advertisement