স্নাতকস্তরে ভর্তি হতে দরকার পড়বে না উচ্চমাধ্যমিকের নম্বর, 'কমন ইউনিভার্সিটি এডুকেশন টেস্ট' চালু করছে UGC
Connect with us

দেশের খবর

স্নাতকস্তরে ভর্তি হতে দরকার পড়বে না উচ্চমাধ্যমিকের নম্বর, ‘কমন ইউনিভার্সিটি এডুকেশন টেস্ট’ চালু করছে UGC

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: পরীক্ষা খারাপ হয়েছে! ভালো সাবজেক্ট নিয়ে কিভাবে কলেজে ভর্তি হবেন? ভালো কোনও বিষয় নিয়ে কলেজে ভর্তি হতে গেলে উচ্চমাধ্যমিকের প্রাপ্ত নম্বর একটা বড় বিষয়। হ্যাঁ বড় বিষয়ই বটে। তবে তা এতদিন পর্যন্ত ছিলো। এবার থেকে স্নাতকস্তরে ভর্তি হতে গেলে উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নম্বর আর আবশ্যক নয় বলে জানাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (UGC)।

জানা গিয়েছে, এবার থেকে দেশের সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজ, সরকারি এবং সরকার পোষিত কলেজগুলিতে শুধুমাত্র ‘কমন এন্ট্রান্স’ পরীক্ষার মাধ্যমেই যে কেউ স্নাতকস্তরে ভর্তি হতে পারবেন। আগামী এপ্রিল মাস থেকেই এই নয়া নিয়ম কার্যকর হচ্ছে বলে জানিয়েছেন UGC-এর চেয়ারপার্সন।

এদিন তিনি জানিয়েছেন, এবার থেকে কোনও পড়ুয়াকে উচ্চমাধ্যমিকের নম্বর বা কাট ওফ মার্কসের ভিত্তিতে কলেজে ভর্তি হতে হবে না। এক দেশ অভিন্ন এক পরীক্ষার মাধ্যমেই নতুন ক্লাসে পড়া যাবে। তবে স্নাতকোত্তর স্তরের ক্ষেত্রেও এই একই নিয়ম জারি করা হবে কিনা সেই বিষয়ে এখনও পর্যন্ত স্পষ্টভাবে কিছু জানায়নি ইউজিসি।

Advertisement

আরও পড়ুন: The Kashmir Files: ‘কাশ্মীরি পন্ডিতদের সঙ্গে যা হয়েছে তা অত্যন্ত দুঃখের’, ছবি নিয়ে মুখ খুললেন মিস্টার পারফেকশনিস্ট

সূত্রের খবর, ‘Common University Education Test’ (CUET)-এর মাধ্যমেই এবার থেকে পড়ুয়ারা কলেজে অ্যাডমিশন নিতে পারবেন। এরজন্য আলাদা করে কোনও উচ্চমাধ্যমিকের মার্কসিটের দরকার পড়বে না। শুধু মাত্র ইউনিভার্সিটির কমন এডুকেশন টেস্টে পাস করলেই কলেজে ভরতি হওয়া যাবে। শুধু তাই নয়, আগামী জুলাই মাসে অনলাইন মোডে এই পরীক্ষা নেওয়া হবে। তবে তার আগে উচ্চমাধ্যমিক শেষ হওয়ার পর এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকে এই পরীক্ষায় বসার জন্য পড়ুয়ারা আবেদন করতে পারবেন।

সাধারণত এন্ট্রান্স পরীক্ষা নিয়ে অনেকের মনে নানা সংশয় থাকলেও এই পরীক্ষা নিয়ে তেমন ভয় পাওয়ার কিছুই নেই বলে জানিয়েছে UGC। এই পরীক্ষায় বসার জন্য পড়ুয়াদের খুব বেশি কম্পিউটার দক্ষতা না থাকলেও চলবে। এখনকার দিনে বেশিরভাগ পড়ুয়াদের হাতে রয়েছে স্মার্টফোন। ফলে তাঁরা পরীক্ষাকেন্দ্রে এসে স্মার্টফোনের বদলে মাউস ধরে ‘MCQ’ প্রশ্নের উত্তর দিলেই হয়ে যাবে পরীক্ষা দেওয়া। এই পরীক্ষাতেও থাকছে কাটমার্কস।

Advertisement

আরও পড়ুন: দশ মিনিটেই খাবার পৌঁছে দেবে Zomato, ভিন্নমত ভোজনরসিকদের

তবে কলেজে ভরতির ক্ষেত্রে সংরক্ষিত আসনের ক্ষেত্রে এই পরীক্ষার ফলাফল কোনও প্রভাব ফেলবে না বলে জানা গিয়েছে। শুধু তাই নয়, এই পরীক্ষায় বসতে গেলে পড়ুয়াদের আলাদা করে বাইরে থেকে কিছু পড়তে হবে না। যে সিলেবাসে উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়েছে সেই একই সিলেবাসের ভিত্তিতেই এই পরীক্ষা নেওয়া হবে।

Advertisement