চিনের থেকে কেনা অস্ত্রের মান নিয়ে উদ্বিগ্ন বাংলাদেশ

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: চিনকে বিশ্বাস করা উচিত নয়, গোটা বিশ্বের মানুষ খুব ভালো করে জানলেও, তা আরও একবার সামনে চলে এলো। এবার ভুক্তভোগী বাংলাদেশ। কয়েক বছর ধরেই বাংলাদেশ তাদের অস্ত্র ভাণ্ডার সাজানোর কাজ শুরু করে।

অস্ত্র কেনার জন্য অনেক দেশের সঙ্গে চিনের সঙ্গেও চুক্তি করেছে বাংলাদেশ। কয়েক বছরে চিনের কাছ থেকে অনেক অস্ত্র কিনেছে বাংলাদেশ। কিন্তু সেখানেই বিশ্বাসযোগ্যতা নিয়ে উঠছে প্রশ্ন। বাংলাদেশ চিনের থেকে যে অস্ত্র কিনেছে তার বেশির ভাগেরই যান্ত্রিক ত্রুটি দেখা যায়। কয়েক বছর ধরে বাংলাদেশ নৌবাহিনিকে এবং বিমানবাহিনিকে শক্তিশালী করার জন্য ২০১৪ সালে বাংলাদেশ নৌবাহিনী চিনের থেকে দু’টি ব্যবহারযোগ্য ০৫৩ এইচ২ (জিনঘেই ২ ক্লাস) ফ্রিগেট কেনে। এর কিছুদিন পর আরও দু’টি টাইপ ০৫৩ এইচ ৩ (জিয়াংহু ৩ ক্লাস) কেনে। এরপর আরও কিছু অস্ত্র কেনে চিন থেকে।

এছাড়া চিন আরও কিছু নির্মাণের কাজও করছে বাংলাদেশে। কিন্তু দেখা যাচ্ছে বাংলাদেশ থেকে কেনা অস্ত্র গুলোতে যান্ত্রিক ত্রুটি দেখা যাচ্ছে। নিয়ন্ত্রেণর ক্ষেত্রে এবং জ্বালানি ভরার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। এছারা বাংলাদেশ চিন থেকে ৮ টি যুদ্ধ বিমান কেনে (কারাকরাম -৮)। এই বিমান গুলি পরিচালনার ক্ষেত্রে, ব্যাটারি এবং অনেক রকম যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। যুদ্ধ বিমানের কিছু যন্ত্র ব্যবহারের অযোগ্য বলেও এক রিপোর্টে জানানো হয়েছে। যদিও বাংলাদেশ সরকারের তরফ থেকে প্রাকাশ্যে এ বিষয়ে কিছু জানানো হয়নি। গোপন সূত্রে খবর পাওয়া যাচ্ছে, যে গুনগত মানের কথা বলে চিন অস্ত্র বিক্রি করেছিল সেই মান অনুযায়ী কাজ না হলে খুব শীঘ্রই চিন সরকারের সঙ্গে কথা বলবে বাংলাদেশ সরকার।

সংবাদটি শেয়ার করুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Next Post

চোখের জল, গান স্যালুটে চিরবিদায় নিলেন সুব্রত মুখোপাধ্যায়

Fri Nov 5 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: চোখের জল, গান স্যালুটে চিরবিদায় নিলেন সুব্রত মুখোপাধ্যায়। তাঁর এই আকস্মিক প্রয়াণ সবক্ষেত্রের মানুষ, ভক্ত, গুণমুগ্ধ এমনকি শত্রুদের মনকেও নাড়া দিয়ে গেল। পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল ১০টা থেকে রবীন্দ্র সদনেই রাখা ছিল সুব্রত মুখোপাধ্যায়ের দেহ। দলীয় কর্মী, সমর্থকদের পাশাপাশি, বাম, কংগ্রেস, বিজেপি- […]

আপনার পছন্দের সংবাদ