ভারতের ডাকা বৈঠক বয়কট চীন-পাকিস্তানের
Connect with us

দেশের খবর

ভারতের ডাকা বৈঠক বয়কট চীন-পাকিস্তানের

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: গত আগস্টে প্রায় ২০ বছর পর আফগানিস্তানের দখল নিয়েছে জঙ্গি সংগঠন তালিবান। তারপর থেকে আফগানিস্তানের পরিস্থিতি ক্রমশ খারাপ হতে শুরু করে। আফগানিস্তানের মানুষ নিরাপত্তাহীনতায় ভুগছেন। তালিবানরা সাধারণ মানুষের ওপর একের পর ফতোয়া জারি করেছে।

এই পরিস্থিতির মধ্যেই বিশ্বের বেশিরভাগ দেশ আফগানিস্তানে ত্রাণ এবং খাদ্যসামগ্রী পাঠানো বন্ধ করে দিয়েছে। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্য এবং সেখানকার মাটি যেন কোনও ভাবেই সন্ত্রাসের কাজে ব্যবহার না হয়, সেই জন্য ভারতের নেতৃত্বে নিরাপত্তাজনিত একটি বৈঠক ডাকা হয়। আমন্ত্রিত সমস্ত দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকলেও চীন এবং পাকিস্তান এই বৈঠক বয়কট করেছে। ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সভাপতিত্বে এই বৈঠকে রাশিয়া, ইরান, উজবেকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান তুর্কমেনিস্তানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অক্টোবর মাসে মস্কোয় তালিবান সরকারের প্রতিনিধির সাথে বৈঠকে বসেছিলেন বিদেশ মন্ত্রকের যুগ্মসচিব জেপি সিং। সেখানেই এই বৈঠকের সিদ্ধান্ত হয়। সেই পরিপ্রেক্ষিতেই এই বৈঠক। ইরান সহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা আফগানিস্তানের সীমান্তবর্তী এলাকায় জঙ্গি কার্যকলাপ বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন। এবং নিরাপত্তা কঠোর করার সিদ্ধান্ত নেন। এছাড়া খাদ্য সংকটে ভুগতে থাকা আফগানিস্তানে ত্রাণ সামগ্রী পাঠানো নিয়েও এই বৈঠকে আলচনা হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement