২০৩০ সালের মধ্যে ১০০০ পরমাণু অস্ত্র তৈরির লক্ষ্যে চীন

জন দেখেছেন : 13
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 17 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : পরমাণু অস্ত্রের ভাণ্ডার আরও সমৃদ্ধ করতে চায় চীন। আমেরিকার একটি রিপোর্টে এই তথ্য সামনে এসেছে। আমেরিকার ওই রিপোর্টে দাবি করা হয়েছে, ২০৩০ সালের মধ্যে ১০০০ পরমাণু অস্ত্র বানানোর পরিকল্পনা নিয়েছে চীন।

গত কয়েক বছর ধরেই চীন নিজেকে অর্থনীতির দিক থেকে যথেষ্ট মজবুত স্থান দখল করে রয়েছে। অর্থনীতিতে মজবুত হওয়ার পাশাপাশি নিজেদের অস্ত্র ভাণ্ডারও যথেষ্ট মজবুত করছে চীন। সুতরাং বলা যায় এই মুহূর্তে বিশ্বের অন্যতম শক্তিধর দেশ চীন। কিন্তু সাম্প্রতিক যে রিপোর্ট সামনে এসেছে তা যথেষ্ট চিন্তার বিষয় অন্য দেশগুলির কাছে। ২০২০ সালে এক মার্কিন রিপোর্টে বলা হয়েছিল ২০৩০ সালের মধ্যে ৪০০ টি পরমাণু অস্ত্রের অধিকারি হবে চীন।

কিন্তু সাম্প্রতিক রিপোর্টে সেই তথ্যকে ভুল প্রমাণ করে বলা হয়েছে, ৪০০ নয় এক হাজার পরমাণু অস্ত্র তৈরির পরিকল্পনা নিয়েছে চীন। পরমাণু অস্ত্র ব্যবহার করার জন্য যা দরকার তার নির্মাণ কাজ শুরু করেছে চীন। সুমদ্র পথে এবং আকাশ পথে যাতে পরমাণু হামলা করতে পারে, সেই রকম পরিকাঠামো তৈরির চেষ্টা চলছে। সুমদ্র পথে একাধিক দেশের সঙ্গে চীনের সংঘাত রয়েছে। সেই দেশ গুলো হল ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ছাড়াও চীন সাগরে আমেরিকার সঙ্গে ঠাণ্ডা লড়াই চলছে। এছাড়া ভারত-চীন সীমান্তে যুদ্ধের পরিবেশ তৈরি হয়ে আছে। ঠিক সেই মুহূর্তে পেন্টাগনের এই রিপোর্টে আন্তর্জাতিক মহলে যথেষ্ট চাঞ্চল্য ছড়িয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

রায়গঞ্জে ৫ লক্ষ টাকার নিষিদ্ধ বাজি উদ্ধার

Thu Nov 4 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ :  দীপাবলির উৎসবে গোটা দেশ মাতোয়ারা। আর এই উৎসবকে পালন করতে মানুষ ঘরে প্রদীপ এবং মোমবাতি জ্বালানোর পাশাপাশি আলো দিয়ে গোটা বাড়ি আলোকিত করার চেষ্টা করে। আর এই আলোর উৎসবকে আরও আলোকিত করে তোলে পরিবেশবান্ধব বাজি। কয়েকদিন আগেই কলকাতা হাইকোর্টে দীপাবলিতে সবরকম […]