সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পরিকাঠামোয় বদল, দুই টার্মে হবে পরীক্ষা

জন দেখেছেন : 19
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 10 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষার দিন ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। পরীক্ষা পরিকাঠামোয় বেশকিছু বদল আনা হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে সিবিএসই বোর্ডের পরীক্ষা দুই পর্যায়ে হবে। দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্রথম পর্যায়ের পরীক্ষা শুরু হবে ১ ডিসেম্বর থেকে। চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। আর দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে ৩০ নভেম্বর থেকে। চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। পরীক্ষার বিষয়গুলিকে দুটি ভাগে ভাগ করা হয়েছে– মাইনর এবং মেজর। প্রথমে মাইনর বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে, তার পরে হবে মেজর বিষয়গুলির পরীক্ষা।

প্র্যাকটিক্যাল পরীক্ষা, ইন্টারনাল অ্যাসেসমেন্ট, প্রজেক্ট থেকে মোট নম্বরের ৫০ শতাংশ থাকবে। প্রথম টার্মের পরীক্ষা শুরুর আগেই এই পরীক্ষা হবে। সিবিএসই বোর্ডের কন্ট্রোলার অব এগজামিনেশন সান্যম ভরদ্বাজ জানিয়েছেন, মাইনর সাবজেক্টগুলির পরীক্ষা নিজেদের স্কুলে বসেই দিতে পারবেন পরীক্ষার্থীরা। পরীক্ষার দিন স্কুলেই পাঠিয়ে দেওয়া হবে প্রশ্নপত্র। নভেম্বরের ১৬ তারিখ থেকে দ্বাদশ শ্রেণির মাইনর সাবজেক্টের পরীক্ষা শুরু হচ্ছে। এবং নভেম্বরের ১৭ তারিখ থেকে দশম শ্রেণির মাইনর সাবজেক্টের পরীক্ষা শুরু হবে। বেশিরভাগ পরীক্ষার্থী যাতে তাঁদের নিজেদের স্কুলে বসে পরীক্ষা দিতে পারেন তার জন্য সবরকম চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন সান্যম ভরদ্বাজ।

পরীক্ষার আগে স্কুলগুলিতে স্যানিটাইজ করারও নির্দেশ দেওয়া হয়েছে। সকল পরীক্ষার্থীদের প্রশ্নপত্র পড়ার জন্য কুড়ি মিনিট সময় দেওয়া হবে। শীতের মরসুমের কথা মাথায় রেখেই পরীক্ষা শুরুর সময় এক ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়েছে। সকাল সাড়ে ১০টার পরিবর্তে পরীক্ষা শুরু হবে সকাল সাড় ১১টা থেকে। এবারের পরীক্ষায় প্রথম টার্মের পর কোনও রেজাল্ট প্রকাশ করা হবে না। দ্বিতীয় টার্মের পরীক্ষা পরই দুই টার্ম মিলিয়ে একেবারে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। বোর্ডের এই সিদ্ধান্তে স্বভাবতই খুশি পড়ুয়ারা।

সংবাদটি শেয়ার করুন

Next Post

ফের প্লাবিত হওয়ার আশঙ্কায় পূর্ব মেদিনীপুরের পটাশপুর ও ভগবানপুরের বাসিন্দারা

Tue Oct 19 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: হাসপাতাল থেকে বেরোতে চাইছে রোগী। অথচ একটু সুস্থ হতে না হতেই তাকে ফের সেই হাসপাতালে চলে যেতে হচ্ছে! দফায় দফায় বৃষ্টিতে পূর্ব মেদিনীপুরে পটাশপুর ও ভগবানপুরের পরিস্থিতি অনেকটা এরকমই। জল কিছুটা নামতে না নামতেই নিম্নচাপের জেরে আবার দুর্ভোগ শুরু। ফের প্লাবিত হওয়ার […]