সংসদে শুরু বাজেট অধিবেশন, সকলকে খোলামনে বাজেট অধিবেশনে আলোচনার অনুরোধ প্রধানমন্ত্রীর
Connect with us

দেশের খবর

সংসদে শুরু বাজেট অধিবেশন, সকলকে খোলামনে বাজেট অধিবেশনে আলোচনার অনুরোধ প্রধানমন্ত্রীর

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: সোমবার শুরু হল সংসদের বাজেট অধিবেশন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ দিয়ে শুরু হল অধিবেশন। এদিন সংসদে রাষ্ট্রপতি দেশের স্বাধীনতা সংগ্রামীদের উদ্দেশে শ্রদ্ধা জানান। প্রথম সারির করোনা যোদ্ধাদের কুর্নিশ জানান তিনি।

পাশাপাশি তিনি বলেন, দেশকে আত্মনির্ভর করতে বদ্ধপরিকর সরকার। বিরসা মুন্ডার জন্মদিন জনজাতির গৌরব দিবস হিসেবে পালন হবে। নেতাজির স্মরণে দেশজুড়ে একাধিক কর্মসূচি পালন করার কথাও জানিয়েছেন রাষ্ট্রপতি। তাঁর বক্তব্য, ভারতে তৈরি ৩টি ভ্যাকসিন অনুমোদন পেয়েছে। আয়ুস্মান ভারত প্রকল্পের সুবিধা পাচ্ছে জনগণ। দেশের ৭০ শতাংশ মানুষ করোনার টিকা পেয়েছেন। কেন্দ্রীয় প্রকল্পের আওতায় বিনামূল্যে রেশন দিচ্ছে সরকার। এক বছরে ১৫০ কোটি ভ্যাকসিন তৈরি হয়েছে দেশে। দ্রুততার সঙ্গে দেশে দেওয়া হচ্ছে বুস্টার ডোজ। প্রধানমন্ত্রী আবাস যোজনায় বছরে ২ কোটি পাকা বাড়ি নির্মাণ হয়েছে। সব কা সাথ, সব কা বিকাশ, এই লক্ষ্যেই এগোচ্ছে দেশ।

এদিন বাজেট অধিবেশন শুরুর আগেই বিরোধীদের সুষ্ঠু আলোচনা চলতে দেওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত দু’টি সংসদ অধিবেশনেই বিরোধীরা সরব হয়েছিলেন নানা ইস্যুতে। নির্ধারিত সময়ের আগেই শেষ করে দিতে হয়েছিল অধিবেশন। এবারও পেগাসাস ইস্যুতে উত্তাল হতে পারে সংসদ, এমনটাই মনে করা হচ্ছে। আগামীকাল, ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সংসদে বাজেট পেশ করবেন। তার আগে সাংসদদের স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আজ থেকে বাজেট অধিবেশন শুরু হচ্ছে। আমি সকল সাংসদদের স্বাগত জানাচ্ছি। বিশ্বের বরতমান পরিস্থিতিতে অনেক প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়েছে ভারতকে।

Advertisement

আবার দেশের সামনে অনেক সুযোগও এসেছে করোনা মহামারির কারণে। এই বাজেট অধিবেশনের উপর ভিত্তি করেই দেশের অর্থনীতি, টিকাকরণ কর্মসূচি ও মেড ইন ইন্ডিয়া ভ্যাকসিনের উপর আস্থা রাখবে গোটা বিশ্ব। এই বাজেট অধিবেশনে সাংসদদের যুক্তিপূর্ণ আলোচনা, তর্ক দেশের উন্নয়নের জন্য দারুণ সুযোগ হতে উঠতে পারে। আশা করছি দেশের অগ্রগতির কথা মাথায় রেখে সমস্ত রাজনৈতিক দলই খোলা মনে আলোচনায় রাজি হবে। রাজনৈতিক স্বার্থ বা বিশ্বাসের উর্ধ্বে উঠে সকল সাংসদদের উচিত দেশের উন্নয়ন নিয়ে আলোচনা করা। সামনেই বিধানসভা নির্বাচন রয়েছে। তাই আমি সবাইকে অনুরোধ করবো নির্বাচন এবং বাজেটকে আলাদা রাখার জন্য।’