এবার উচ্চ প্রাথমিকে নিয়োগেও বেনিয়মের অভিযোগ, ২১ ডিসেম্বরের মধ্যে রিপোর্ট তলব আদালতের

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: আবারও প্রশ্নের মুখে স্কুল সার্ভিস কমিশন। স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ ডি কর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগের মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এ বার উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া নিয়েও অনিয়মের অভিযোগ উঠল।

অভিযোগ, উচ্চ প্রাথমিকের কর্মী নিয়োগের ক্ষেত্রে তফসিলি জাতি এবং উপজাতির আসন সংরক্ষণের নিয়ম মানা হয়নি। অনেক ক্ষেত্রে তফসিলি উপজাতির আসনে জায়গা পেয়েছেন তফসিলি জাতিভুক্ত পরীক্ষার্থীরা। এসসি, এসটিদের তালিকায় অন্যান্যদেরও নামও রয়েছে। এই অভিযোগ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন তফশিলি উপজাতি অন্তর্ভুক্ত চাকরি প্রার্থীরা। এমন অন্তত ৭৫টি অনিয়মের অভিযোগ উঠেছে। মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। যদিও আদলতকে রাজ্য জানিয়েছে, তারা ইতিমধ্যেই এ নিয়ে তদন্ত শুরু করেছে।

উচ্চ প্রাথমিকে ২০১৬ সালের নিয়োগ পরীক্ষাতেই অনিয়ম হয়েছে। ওই পরীক্ষায় উত্তীর্ণদের যে তালিকা পাওয়া গিয়েছে তাতে দেখা গিয়েছে, তফসিলি উপজাতিভুক্ত (সিডিউল ট্রাইব বা এসটি) পরীক্ষার্থীদের তালিকায় ‘মণ্ডল’, ‘মাহাতো’ পদবির পরীক্ষার্থীরা রয়েছেন। মামলাকারীর অভিযোগ, এঁরা তফসিলি উপজাতিভুক্ত নন। তা সত্ত্বেও ওই সংরক্ষণের সুবিধা পেয়েছেন। এ ধরনের অন্তত ৭৫টি ঘটনা রয়েছে বলে জানিয়েছেন মামলাকারীর আইনজীবী দেবজ্যোতি বসু। রাজ্য তদন্ত শুরু করার কথা বললে হাইকোর্ট ২১ ডিসেম্বরের মধ্যে তদন্তের রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছে। সম্প্রতি মুখ্যমন্ত্রী, মাহাতোদের যাতে এসটি তালিকায় অন্তর্ভুক্ত করা যায়, সে জন্য কেন্দ্রকে চিঠিও লিখেছিলেন। কিন্তু সেই আর্জি খারিজ হয়ে যায়। এদিন মামলাকারীদের আইনজীবী আদালতকে সেই কথাও মনে করিয়ে দিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Next Post

মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে তৃণমূলে কীর্তি আজাদ, পবণ বর্মা, অশোক তানওয়ার, দেখা করলেন জাভেদ আখতারও

Tue Nov 23 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: গত বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার পর সর্বভারতীয় রাজনীতিতে তৃণমূলকে প্রতিষ্ঠা করার উদ্যোগ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম লক্ষ হিসেবে ত্রিপুরা এবং গোয়ায় ক্ষমতা দখলের জন্য ঝাঁপিয়েছেন। শুধু মাত্র দু-তিনটি রাজ্যের মধ্যে সীমাবদ্ধ না থেকে অন্যান্য রাজ্যেও শক্তি বৃদ্ধির জন্য বিভিন্ন […]

আপনার পছন্দের সংবাদ