শীত পড়তেই ঝাড়গ্রাম মেতে উঠেছে মোরগ লড়াইয়ে

জন দেখেছেন : 29
0 0
পড়তে সময় লাগবে :1 মিনিট, 45 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : আদিবাসী অধ্যুষিত এলাকায় আজও সমানভাবে জনপ্রিয় মোরগ লড়াই। ঝাড়গ্রাম সহ গোটা জঙ্গলমহলে শীতের মরসুমে শুরু হয় প্রাচীন ও ঐতিহ্যবাহী এই মোরগ লড়াই প্রতিযোগিতা। এই খেলা আদি জনজাতি সম্প্রদায়ের অন্যতম সাংস্কৃতিক অনুষ্ঠান।

নতুন ফসল তোলার কাজ শেষ হলেই ঝাড়গ্রাম সহ গোটা জঙ্গলমহল জুড়ে শুরু হয় এই মোরগ লড়াইয়ের প্রতিযোগিতা। শীতের মরসুম আসতে না আসতেই পঁঢুয়া অষ্টমীর দিন থেকে ঝাড়গ্রামের সীমান্তবর্তী চন্দ্রীর মরাইখুঁটি, বেলপাহাড়ী সহ বিভিন্ন গ্রামে ইতিমধ্যেই এই প্রতিযোগিতার অনুষ্ঠান শুরু হয়ে গিয়েছে।

এই মোরগ লড়াই প্রতিযোগিতাকে কেন্দ্র করে এলাকায় ছোটো ছোটো গ্রামীণ মেলাও হয়। আস্তি গ্রামের বাসিন্দা বিশ্বজিৎ মাহাতো বলছিলেন, ‘আসলে এই মোরগ লড়াই আমাদের অতি প্রাচীন সংস্কৃতি। ঝাড়গ্রাম সহ গোটা জঙ্গলমহলে শীতের মরসুম থেকেই এই অনুষ্ঠান শুরু হয়ে গিয়েছে। এই মোরগ লড়াই শীতের মরসুমে একটানা পৌষ, মাঘ, ফাল্গুন ও চৈত্র মাস পর্যন্ত চলবে।’ এলাকার বিভিন্ন গ্রামের বাসিন্দারা মোরগ লড়াই প্রতিযোগিতায় শামিল হয়।

সংবাদটি শেয়ার করুন

Next Post

শতবর্ষের ডার্বির রং সবুজ-মেরুন, এসসি ইস্টবেঙ্গলকে ৩ গোলে হারাল এটিকেএমবি

Sun Nov 28 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: এসসি ইস্টবেঙ্গল রয়েছে এসসি ইস্টবেঙ্গলেই। মান্ডবীর তীরে শতবর্ষের ডার্বির রং আবারও সবুজ-মেরুন। শনিবার এবারের আইএসএল-এর প্রথম ডার্বিতে এসসি ইস্টবেঙ্গলকে ৩-০ গোলে হারিয়ে দিল এটিকে মোহনবাগান। ১২ থেকে ২৩ মিনিট। ম্যাচে ১১ মিনিটের ক্ষণিকের সবুজ-মেরুন ঝড়। আর তাতেই দপ করে নিভে গেল মশাল। […]