৩০ এপ্রিলের মধ্যেই রাজ্যের সব পুরসভায় ভোট, আদালতকে জানালেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল
Connect with us

বাংলার খবর

৩০ এপ্রিলের মধ্যেই রাজ্যের সব পুরসভায় ভোট, আদালতকে জানালেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: বৃহস্পতিবারই কলকাতা কর্পোরেশনের ভোটের বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য নির্বাচন কমিশন। আগামী ১৯ ডিসেম্বর কলকাতা কর্পোরেশনের ১৪৪টি ওয়ার্ডের ভোট হবে। কিন্তু হাওড়া সহ রাজ্যের বাকি সমস্ত পৌরসভার ভোট কবে হবে, তা নিয়ে ধোঁয়াশা রয়েই গিয়েছিল।

আগামী ৩০ এপ্রিলের মধ্যে পশ্চিমবঙ্গের সব পুরসভার ভোটপর্ব শেষ হবে। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে পুরভোট সংক্রান্ত একটি মামলার শুনানিতে এ কথা জানিয়েছেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায়ের পুরভোট নিয়ে করা একটি জনস্বার্থ মামলার শুনানি চলাকালীন বৃহস্পতিবার এই কথা জানিয়েছেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। কেন রাজ্যের সমস্ত পুরসভার বকেয়া ভোট একসঙ্গে হচ্ছে না, সেই নিয়েই মামলা দায়ের করেছিলেন বিজেপি নেতা।

গত মঙ্গলবারই কমিশনের আইনজীবী পার্থসারথি সেনগুপ্ত আদালতকে জানিয়েছিলেন, তারা হলফনামা জমা দেবেন। এবং যতদিন এই মামলা চলবে ততদিন কোনও ভোটের বিজ্ঞপ্তি জারি করা হবে না। কিন্তু বৃহস্পতিবার কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি জারি হওয়া নিয়ে এদিন আদালতে প্রশ্ন করেন মামলাকারীর আইনজীবী পিঙ্কি আনন্দ। তিনি বলেন, ‘কমিশন বলছে করোনার কারণে একসঙ্গে সব পৌরসভার ভোট করা হচ্ছে না। তাহলে ত্রিপুরায় কী করে একসঙ্গে ভোট হচ্ছে।

Advertisement

তাছাড়া কেন মামলা চলাকালীন ভোটের বিজ্ঞপ্তি জারি করল কমিশন?’ তিনি বৃহস্পতিবার কলকাতা পুরসভার জারি হওয়া ভোটের বিজ্ঞপ্তির ওপর স্থগিতাদেশ দেওয়ার আবেদন করেন। তারই পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি কমিশনের কাছে জানতে চান, বাকি পৌরসভার ভোট কবে হবে। তার উত্তরে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল জানান, ‘রাজ্যের মধ্যে কলকাতার চিকিৎসা ব্যবস্থা সবথেকে ভালো। সেই কারণেই আমরা আগে কলকাতা পুরসভার ভোট করছি। এই ভোটের পরিস্থিতি বিচার করেই ৩০ এপ্রিলের মধ্যে ধাপে ধাপে বাকি সমস্ত পুরসভার ভোট করা হবে।’