এবার অলচিকি ভাষায় শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ! বুধবার কমিশনের সভাপতি ও সচিবকে হাজিরার নির্দেশ আদালতের

জন দেখেছেন : 10
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 36 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ ‘সি’ এবং গ্রুপ ‘ডি’ পদে নিয়োগে দুর্নীতি মামলা এখনও আদালতে বিচারাধীন। এরই মধ্যে এবার অলচিকি ভাষায় শিক্ষক নিয়োগ নিয়ে অনিয়মের অভিযোগ উঠল এসএসসি-র বিরুদ্ধে। স্কুল সার্ভিস কমিশনের আইনজীবী আদালতে সন্তোষজনক উত্তর দিতে না পারায় আগামীকাল সকাল ১০.৩০ মিনিটে কমিশনের চেয়ারম্যান ও সচিবকে সশরীরে আদালতে হাজিরার নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের।

অলচিকি ভাষায় বিভিন্ন পদে প্রায় ৪০০জন চাকুরিপ্রার্থী পৃথক ভাবে মোট ৫টি মামলা দায়ের করেন কলকাতা হাইকোর্টে। সেই সব মামলায় নিয়োগে বিস্তর গোলমাল রয়েছে বলেও অভিযোগ। অলচিকি আদিবাসী স্কুলের শিক্ষক নিয়োগ আইন বহির্ভূত ভাবে হয়েছে বলে অভিযোগ। অলচিকি ভাষার শিক্ষক নিয়োগপরীক্ষা হয় ২০২১ সালে। নবম, দশম, একাদশ, দ্বাদশ শ্রেণির কর্মশিক্ষা ও শরীর শিক্ষাসহ বেশ কয়েকটি বিষয়ে শিক্ষক নিয়োগ করা হয়। কিন্তু আইন মেনে নিয়োগ করা হয়নি বলেও অভিযোগ মামলাকারীদের।

অলচিকি ভাষায় শিক্ষক নিয়োগের জন্য ২০২০-এর ডিসেম্বরে বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন। তারপর পরীক্ষাও হয়। প্রায় ৪৬৫ টি শূন্যপদ ছিল। তাড়াহুড়ো করে নিয়োগ প্রক্রিয়া চালাতে গিয়ে প্রার্থীদের নম্বরের বিভাজন-সহ অন্য আরও অনেক বিষয়ই স্পষ্ট করেনি স্কুল সার্ভিস কমিশন। ফলে যে প্রার্থীরা চাকরি পাননি, তাঁদের পক্ষে কোনও ভাবেই বোঝা সম্ভব নয় কীসের ভিত্তিতে এবং কেন তাঁদের আবেদন বাতিল করা হয়েছে। তারই সুস্পষ্ট ব্যাখ্যা চাইতে বুধবার কমিশনের সভাপতি ও সচিবকে আদালতে সশরীরে হাজিরার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ।

সংবাদটি শেয়ার করুন

Next Post

কুলতলিতে আবার বাঘের আতঙ্ক! ফাঁদ পেতে জাল দিয়ে ঘেরা হল ধানের ক্ষেত

Tue Dec 7 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: মঙ্গলবার সাতসকালে কুলতলিতে আবার বাঘের আতঙ্ক। ভুবনেশ্বরী গ্রাম পঞ্চায়েতের চারশবিঘের চর এলাকায় এক ধানক্ষেতে সকালবেলা বাঘ দেখতে পেয়েছেন বলে দাবি করেন এলাকার মানুষজন। আর এই খবর জানাজানি হতেই গোটা এলাকায় ছড়িয়ে পড়েছে আতঙ্ক। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকালে কয়েক জন গ্রামবাসী […]