আবার ঐতিহাসিক স্টেশনের নাম বদল উত্তরপ্রদেশে

জন দেখেছেন : 32
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 15 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: প্রায় দেড়শো বছরের পুরনো ঐতিহাসিক স্টেশনের নাম বদল করল উত্তরপ্রদেশ সরকার। গত সাড়ে চার বছরে একের পর এক শহরে, রেল স্টেশনের নাম বদল করেছে যোগি আদিত্যনাথ সরকার।

মুসলিম নামের বেশিরভাগ জাইগার নামই পরিবর্তন করা হয়েছে। এবার ফইজাবাদ স্টেশনের নাম পরিবর্তন করে অয্যোধ্যা ক্যান্টনমেন্ট রাখা হয়েছে। যোগি সরকারের এই সিদ্ধান্তে রাজ্যের একাংশ যেমন খুশি, অনেকেই আবার ক্ষুব্ধ এবং বিরক্ত। কেউ কেউ বলছেন, পাশেই অয্যোধ্যা স্টেশন রয়েছে, আরও একটি অয্যোধ্যা নাম রাখলে মানুষ অসুবিধার মধ্যে পড়বে। আবার একপক্ষ যুক্তি দিচ্ছেন, নাম পরিবর্তন করলে মানুষের সামাজিক, আর্থিক অবস্থার কি পরিবর্তন হয়? তাছাড়া ফইজাবাদ স্টেশনের সাথে অনেক ঐতিহাসিক ঘটনা জড়িত রয়েছে।

নাম পরিবর্তন করলে ইতিহাসের ছাত্ররা সমস্যায় পড়তে বাধ্য। তাঁদের যুক্তি, নাম পরিবর্তন করা মানে ইতিহাসকে বিকৃত করার সামিল। স্টেশন চত্বরের এক রিকশা চালক বলেছেন, ১০ কিলোমিটারের মধ্যে দু’টো জাইগার নাম অয্যোধ্যা থাকার ফলে দুই এলাকার মানুষকেই অনেক অসুবিধার সম্মুখীন হতে হবে। সরকারের যুক্তি, নাম পরিবর্তনের ফলে মানুষের সামনে সত্য তুলে ধরা হবে। অয্যোধ্যা যেহেতু রাম জন্মভূমি, সুতরাং তার আশেপাশের অনেক জায়গা রামচন্দ্রের জীবন কাহিনীর সঙ্গে যুক্ত। এই নাম পরিবর্তনের ফলে মানুষের সামনে সত্য প্রকাশ পাবে। এই জায়গার সঠিক ইতিহাস জানতে পারবে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

বার্সেলোনার নতুন কোচ হচ্ছেন জাভি

Mon Nov 8 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: গত কয়েক মাস ধরেই খবরের শিরনামে আছে বিশ্ব ফুটবলের অন্যতম সফল ক্লাব বার্সেলোনা। কয়েক মাস আগেই ক্লাব ছেড়ে গিয়েছেন বার্সার জার্সিতে সবথেকে সফল তথা বিশ্ব ফুটবলের অন্যতম সেরা নক্ষত্র লিওনেল মেসি। লা লিগা থেকে চ্যাম্পিয়ন্স লিগ, সব খেতাবই জিতেছেন মেসি। কিন্তু এই […]