সংক্রমণের ক্ষমতা থাকলেও ওমিক্রনের মারণ ক্ষমতা কম বলেই মত বিশেষজ্ঞদের

জন দেখেছেন : 14
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 16 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: করোনার নতুন উদ্বেগের নাম ওমিক্রন। আফ্রিকা থেকে শুরু করে এই মুহূর্তে প্রায় ৪০টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন। হু-হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সমস্ত দেশের কাছে সতর্ক বার্তা পাঠিয়েছে। প্রায় প্রত্যেকটি দেশ বিদেশ থেকে আসা নাগরিকদের ওপর কড়া নজর রাখছে।

বিদেশ থেকে দেশের বিমানবন্দরে নামা মাত্রই টেস্ট করার ব্যবস্থা এবং নজরদারি জোরদার করা হয়েছে। তবে আশার কথা শুনিয়েছেন আমেরিকার এপিডিমিওলজিস্ট অ্যান্টনি ফাউজি। তাঁর যুক্তি, অমিক্রনের সংক্রমণের ক্ষমতা থাকলেও মারণ ক্ষমতা তুলনায় কম। তবে তিনি পরিষ্কার করে দিয়েছেন, ওমিক্রন নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে। ফাউজি আরও বলেন, করোনার প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ের সময় আফ্রিকায় সংক্রমণের সংখ্যা কম ছিল। কিন্তু অমিক্রনে সংক্রমণের সংখ্যা আফ্রিকায় বেড়েছে। সংক্রমণের সংখ্যা ব্যাপক হারে বাড়লেও তেমনভাবে মৃত্যুর খবর নেই।

সেই ভিত্তিতে হাউজি বলেছেন, অমিক্রনের সংক্রমণের ক্ষমতা থাকলেও হতাহতের ক্ষমতা কম। বিভিন্ন দেশের মতো সোমবার অস্ট্রেলিয়ায় ৫ জনের শরীরে সংক্রমন ধরা পড়েছে। তাঁদের কারও বিদেশে যাওয়ার খবর নেই। অনেকদেশেই এই রকম অনেকেই আক্রান্ত হয়েছেন, যাঁদের বিদেশ ভ্রমণের খবর নেই। সুতরাং বোঝা যাচ্ছে ওমিক্রন সাধারণের মধ্যে ছড়িয়ে পড়েছে। ছড়িয়ে পড়লেও মারণ ক্ষমতা কম শুনে কিছুটা আত্মবিশ্বাস বাড়বে মানুষের, বলাই বাহুল্য।

সংবাদটি শেয়ার করুন

Next Post

রায়গঞ্জ-বারসই সেতুবন্ধন, বিধায়ক কৃষ্ণ কল্যাণীর প্রস্তাবে অনুমোদন মুখ্যমন্ত্রীর

Tue Dec 7 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: তৃতীয়বার ক্ষমতায় আসার পর প্রথম রায়গঞ্জে প্রশাসনিক বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠককে ঘিরে আগেই সেজে উঠেছিল রায়গঞ্জ। উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন সরকারী আধিকারিক এবং জনপ্রতিনিধিদের নিয়ে প্রশাসনিক বৈঠক করলেন মুখ্যমন্ত্রী। রায়গঞ্জের কর্ণজোরা অডিটরিয়ামে এই বৈঠক অনুষ্ঠিত […]