হলদিয়ায় এলপিজি হ্যান্ডেলিংয়ের জন্য হুগলি নদীতে ১০০ কোটি ব্যয়ে তৈরি হচ্ছে নতুন জেটি

জন দেখেছেন : 12
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 52 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: হলদিয়া বন্দরে এলপিজি হ্যান্ডেলিংয়ের জন্য হুগলি নদীতে ১০০ কোটি ব্যয়ে নতুন জেটি তৈরি করছে বন্দর কর্তৃপক্ষ। সেই কাজ প্রায় শেষের পথে। এলপিজি-এর আমদানি খরচ কমাতে বন্দর এই উদ্যোগ নিয়েছে।

পশ্চিমবঙ্গ সহ উত্তরপূর্ব ভারতে দিন দিন রান্নার গ্যাস হিসেবে এলপিজি-এর চাহিদা বাড়ছে। তা আমদানি ও রপ্তানির জন্য হলদিয়া বন্দর ঘিরে শুরু হয়েছে পূর্ব ভারতের এলপিজি হাব গড়ার কাজ। উত্তর-পূর্ব ভারতে এলপিজি সরবরাহের পাশাপাশি হলদিয়া থেকে বার্জে করে বাংলাদেশেও রপ্তানির পরিকল্পনা করেছে বন্দর কর্তৃপক্ষ। বন্দরে আগামীদিনে এলপিজি হ্যান্ডেলিং বাড়ানোর লক্ষ্যমাত্রা নিয়েই তৈরি হচ্ছে নয়া জেটি। বন্দরে এলপিজি আসার পর তা পাইপলাইনে বিভিন্ন রাজ্যে নিয়ে যাওয়ার জন্য হলদিয়া পর্যন্ত বিভিন্ন সংস্থার গ্যাস পাইপলাইন বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে। একই সঙ্গে নদীপথে ও রেলপথে এলপিজি পরিবহণের প্রকল্পও নেওয়া হয়েছে।

১ ও ২ নম্বর অয়েল জেটির মাঝখানে ২৪ মিটার অর্থাৎ প্রায় ৭৫ ফুট লম্বা ও ৬০ ফুট চওড়া এই জেটি তৈরি হচ্ছে। নদীর পাশে প্রায় ১৪ হাজার স্কোয়্যারমিটার এলাকাজুড়ে জেটি তৈরির কাজ চলবে। ২০১৭ সাল নাগাদ পরিবেশমন্ত্রকের ছাড়পত্র পায় জেটি। ২০১৮ সালে কাজ শুরু হলেও করোনার জন্য প্রকল্প ব্যাহত হয়। হলদিয়া বন্দরের ডেপুটি চেয়ারম্যান অমলকুমার মেহেরা জানিয়েছেন, আউটার টার্মিনাল তৈরির কাজ শেষের পথে। ৮০ শতাংশ কাজ হয়ে গিয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারি মাস নাগাদ অর্থাৎ চলতি আর্থিক বছরেই কাজ শেষ হয়ে যাবে। নতুন জেটির পণ্য পরিবহণ ক্ষমতা হবে বছরে প্রায় আড়াই মিলিয়ন টন। ৪০ হাজার টনের জাহাজ এখানে পণ্য ওঠানামা করতে পারবে। নতুন জেটি তৈরি হয়ে গেলে বিভিন্ন ধরনের ভোজ্য তেল, এলপিজি ও পেট্রকেম, মিৎস্যুবিশির জন্য লিক্যুইড কেমিক্যাল হ্যান্ডেলিংয়ে সুবিধা হবে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

জঙ্গলমহলে আবার মাথাচাড়া দিচ্ছে মাওবাদীরা!

Wed Nov 24 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: দুর্নীতিকে হাতিয়ার করে জঙ্গলমহলে ফের স্বক্রিয় হয়ে উঠছে মাওবাদীরা! কিষানজির মৃত্যু বার্ষিকির আগে থেকেই থমথমে জঙ্গলমহল। গোয়েন্দা দফতরের রিপোর্টে জঙ্গলমহলে মাওবাদী কার্যকলাপ বৃদ্ধির কথা বলা হয়েছে। ২৪ নভেম্বর কিষানজির দশম মৃত্যুবার্ষিকির দিনেই থমথমে পরিবেশ ঝাড়গ্রাম জেলা জুড়ে। ফের জঙ্গলমহলে মাথাচাড়া দিচ্ছে মাওবাদীরা।শুধু […]