আলিঙ্গন শুধু মানসিক শান্তি দেয় না, হৃদয়কেও দেয় প্রলেপ !

জন দেখেছেন : 23
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 18 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : বাংলায় যা ‘আলিঙ্গন’ তাই ইংলিশে ‘হাগ’। এই আলিঙ্গনের মাধ্যমে আমরা আমাদের প্রিয় বা পছন্দের মানুষের প্রতি আমাদের আবেগ বা ভালোবাসা প্রকাশ করে থাকি। এর মাধ্যমে খুব সহজেই কাছের মানুষটিকে বোঝানো যায় যে তার প্রতি আমরা খুব খুশি কিংবা তাকে খুব ভালোবাসি।

আবার কোনও প্রিয় মানুষ যদি আমাদের ওপর রাগ বা অভিমান করে থাকে তাহলে তাদের এই আলিঙ্গনের মাধ্যমেই নিমিষের মধ্যে মান ভাঙ্গানো সম্ভব। বাচ্ছা থেকে বুড়ো, সব বয়সের মানুষের ক্ষেত্রেই একই কথা প্রযোজ্য কিন্তু। এতো গেলো মানুষের মনের দিকের ভালো লাগার কথা। আসলে এই আলিঙ্গনের আরও একটা উপকারী দিক আছে। আলিঙ্গন আমাদের শরীরকেও সুস্থ রাখতে সাহায্য করে। যখন আমরা কোনও প্রিয় মানুষকে আলিঙ্গন করি তখন আমাদের শরীরে অক্সিটোসিন হরমোনের ক্ষরণ হয়।

তাই প্রতিদিন যদি আমরা আমাদের কোনও প্রিয় মানুষকে ১০ সেকেন্ড আলিঙ্গন করি, তাহলে সত্যি আমারা সুস্থ থাকতে পারবো বেশ কিছু দিক থেকে। যেমন এরফলে আমাদের হার্ট রেট স্বাভাবিক থাকবে। এতে হার্ট ভালো থাকে। উচ্চ রক্তচাপ কমতে সাহায্য করে। সারাদিনের ক্লান্তি, বিষাদ, চিন্তা, মন খারাপ ১০ সেকেন্ডের এই আলিঙ্গনেই হয়ে যায় উধাও। করোনা মহামারীকালে প্রিয় মানুষকে আলিঙ্গন করা ভুলতে হয়েছিল। এখনও করোনা পুরোপুরি না গেলেও এখন মানুষ কিছুটা স্বাভাবিক ছন্দে ফিরছে ধীরে ধীরে। তাই আবেগভরা উষ্ণ আলিঙ্গনও আবার ফিরে আসছে প্রিয়জনদের মাঝে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

বিএসএফের এক্তিয়ার বৃদ্ধির প্রতিবাদ গড়ালো হাইকোর্টে

Thu Nov 25 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে নির্দেশিকা জারি করেছে কেন্দ্র সরকার। ১৫ কিলোমিটারের পরিবর্তে বিএসএফের এক্তিয়ারভুক্ত এলাকা বাড়িয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধীরা। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে বিধানসভায় প্রস্তাবও পাস হয়েছে। প্রস্তাবের কার্যবিবরণী চেয়ে পাঠিয়েছিলেন রাজ্যপাল। […]