ব্রাজিলের সঙ্গে গোলশূন্য ড্র, কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত আর্জেন্টিনার
Connect with us

খেলা-ধূলা

ব্রাজিলের সঙ্গে গোলশূন্য ড্র, কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত আর্জেন্টিনার

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: কয়েকদিন আগেই হোঁচট খেয়েছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। ঘরেরে মাঠে বিশ্বকাপের মূল পর্বে যোগ্যতা অর্জন করার নিশ্চিত সুযোগ ছিল পর্তুগালের সামনে। দরকার ছিল হার বাঁচানোর। কিন্তু সার্বিয়ার কাছে হেরে বিশ্বকাপে যোগ্যতা অর্জন করা অনেকটা পিছিয়ে গিয়েছে পর্তুগালের।

অপর দিকে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের সঙ্গে গোলশূন্য ড্র করে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল আর্জেন্টিনা। মেসি, ডি’মারিয়ারা এদিন গোলের দরজাই খুলতে পারলেন না। আর্জেন্টিনা পূর্ণশক্তি নিয়ে নামলেও এদিন নেইমারকে ছাড়াই মাঠে নেমেছিল ব্রাজিল। বিশ্বকাপে খেলার যোগ্যতা আগেই অর্জন করেছিল ব্রাজিল। আজ ব্রাজিলকে হারাতে পারলেই সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের সুযোগ ছিল আর্জেন্টিনার সামনে। কিন্তু ব্রাজিলের সঙ্গে ড্র করায় মেসিদের বিশ্বকাপে যোগ্যতা অর্জন কিছুটা পিছিয়ে গেল বলেই মনে হচ্ছিল। কিন্তু চিলি ইকুয়েডরের কাছে ২-০ গোলে হেরে যাওয়ায় কপাল খুলে যায় আর্জেন্টিনার।

১৩ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল আর্জেন্টিনা। ১৩ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে রয়েছে ব্রাজিল। তিনে রয়েছে ইকুয়েডর। ১৪ ম্যাচে তাদের পয়েন্ট ২৩। ঘরের মাঠে ম্যাচ হেরে ১৪ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ছয়ে রয়েছে চিলি। খেলার শুরুতেই গোল করে এগিয়ে যাওয়ার সুযোগ পায় চিলি। দু’বার গোল করার সুযোগ পায় চিলি। কিন্তু ম্যাচের ১৭ মিনিটে ভিদাল লাল কার্ড দেখে মাঠ ছাড়তেই চিলির খেলার ছন্দপতন হয়। এবং ম্যাচ ২-০ গোলে হেরে যায়। অপরদিকে, পর পর চার ম্যাচ হেরে অনেকটাই পিছিয়ে পড়ল লুইস সুয়ারেজের উরুগুয়ের। গতকাল বলিভিয়ার কাছে ৩-০ গোলে হেরে যায় উরুগুয়ে। এই মুহূর্তে ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে সাত নম্বরে রয়েছে উরুগুয়ে। লাতিন আমেরিকা থেকে পয়েন্টের বিচারে প্রথম চারটি দেশ সরাসরি বিশ্বকাপে কোয়ালিফাই করবে। পঞ্চম দলকে বিশ্বকাপের মূলপর্বে পৌঁছাতে হলে অন্তর্দেশীয় কোয়ালিফাই রাউন্ড থেকে জিতে আসতে হবে।

Advertisement