মিশরে সাড়ে চার হাজার বছরের পুরনো সূর্যমন্দিরের খোঁজ মিলল

জন দেখেছেন : 20
0 0
পড়তে সময় লাগবে :1 মিনিট, 46 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: প্রত্নতাত্ত্বিক খোঁড়াখুঁড়ির কাজ করতে গিয়ে মিশরে মিলল সাড়ে চার হাজার বছরের পুরোনো এক সূর্যমন্দির। এটি মিশরের প্রাচীন শাসক ফারাওদের নির্মিত ছয়টি সূর্যমন্দিরের একটি বলে দাবি করছেন প্রত্নতত্ত্ববিদরা।

গত কয়েক দশকের মধ্যে এটিই মিশরের সব থেকে গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। এই সূর্যমন্দিরগুলির মধ্যে এখনও পর্যন্ত দু’টির সন্ধান পাওয়া গিয়েছে। ১৮৯৮ সালে একটি সূর্যমন্দির আবিষ্কৃত হয়েছিল। মিশরের রাজধানী কায়রোর দক্ষিণে আবু ঘুরাবের পুরাকীর্তিসমৃদ্ধ একটি এলাকায় এই সূর্যমন্দিরটির হদিস পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। এই মন্দিরের ভিতরে রয়েছে বিশাল লম্বা একটি স্তম্ভ।

রয়েছে বিশাল খালি জায়গা। সেখানেই সূর্যের আরাধনা করা হত বলে অনুমান করা হচ্ছে। মেডিটেরানিয়ান অ্যান্ড ওরিয়েন্টাল কালচারের হয়ে এই পুরাতাত্ত্বিক গবেষণাটি করা হয়েছে। সংস্থার ডিরেক্টর মাসিমিলিয়ানো নুজলো জানিয়েছেন, উনিশ শতকে এ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ কাজ হয়েছিল। তবে গত ৫০ বছরের মধ্যে এই সংক্রান্ত এত গুরুত্বপূর্ণ আবিষ্কার হয়নি।

সংবাদটি শেয়ার করুন

Next Post

আদালতে সাময়িক স্বস্তি শুভেন্দু অধিকারীর, সিঙ্গেল বেঞ্চের রায় বহাল রাখল ডিভিশন বেঞ্চ

Wed Nov 17 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: তিনটি মামলায় আপাতত আদালতে স্বস্তি পেলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই তিন মামলায় সিঙ্গল বেঞ্চের রায় বহাল রাখার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। নন্দীগ্রামের বিধায়ক আদালতের কাছে আর্জি জানিয়েছিলেন, হয় মামলাগুলি খারিজ করা হোক অথবা সিবিআই তদন্ত হোক। তাঁর যুক্তি […]