কালীপুজোয় আতশবাজি নিষিদ্ধ করার আবেদন জানিয়ে হাইকোর্টে মামলা, শুক্রবার শুনানি
Connect with us

দেশের খবর

কালীপুজোয় আতশবাজি নিষিদ্ধ করার আবেদন জানিয়ে হাইকোর্টে মামলা, শুক্রবার শুনানি

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: দুর্গাপুজোর পর থেকেই কলকাতা সহ রাজ্যে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। সামনেই দীপাবলি। করোনার বাড়বাড়ন্তের জন্য গত বছরও কালী পুজোয় নিষিদ্ধ করা হয়েছিল আতশবাজির ব্যবহার। এবারও কি কালীপুজোয় আতশবাজির ব্যবহার নিষিদ্ধ করা হবে! করোনাকালে আতশবাজিতে রোগীদের অসুস্থ হয়ে পড়ার দাবি করে এবার মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে।

রোশনি আলি নামে এক সমাজকর্মী এই জনস্বার্থ মামলা করেছেন। শুক্রবার কলকাতা হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে মামলাটি শুনানির কথা রয়েছে। গত বছরও করোনার কারণে কালীপুজোয় বাজি পোড়ানো এবং বাজি বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাই কোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। সেই রায়ের প্রসঙ্গ টেনেই এবারও রাজ্যে কালীপুজোয় বাজির পোড়ানো এবং বেচা-কেনায় নিষেধাজ্ঞা জারি করার আর্জি জানিয়েছেন রোশনির আইনজীবী অরিন্দম পাল।

এখন এই মামলার দিকেই তাকিয়ে রয়েছেন রাজ্যের অসংখ্য বাজি ব্যবসায়ী। করোনার জন্য গত বছর থেকেই বিক্রি সম্পূর্ণ বন্ধ থাকায় চরম আর্থিক অনটনের মধ্যে দিন কাটছে বাজি তৈরি ও ব্যবসার সঙ্গে যুক্ত অসংখ্য পরিবারের। এবার সংক্রমণ কমতে থাকায় আশায় বুক বাঁধছিলেন তাঁরা। কিন্তু দুর্গাপুজোর পর থেকেই সংক্রমণ বাড়তে থাকায় সিঁদুরে মেঘ দেখছিলেন। এবার হাইকোর্টে মামলা গড়ানোয় তাঁদের আশঙ্কা ও উদ্বেগ আরও বাড়ল। আদালত কী রায় দেয়, সেই দিকেই এখন তাকিয়ে রাজ্যের বাজি ব্যবসায়ীরা।

Advertisement