সাজার মেয়াদ ২৫ বছর পূর্ণ হলেই আবু সালেমকে মুক্তি দিতে বাধ্য কেন্দ্র: সুপ্রিম কোর্ট
Connect with us

দেশের খবর

সাজার মেয়াদ ২৫ বছর পূর্ণ হলেই আবু সালেমকে মুক্তি দিতে বাধ্য কেন্দ্র: সুপ্রিম কোর্ট

Parama Majumder

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ১৯৯৩ এর মুম্বই বিস্ফোরণ মামলায় মূল অভিযুক্ত গ্যাংস্টার আবু সালেমের মুক্তির মামলায় কেন্দ্রকে ধমক দিল সুপ্রিম কোর্ট। আবু সালেমের বন্দিদশার মেয়াদ শেষ হলে কেন্দ্র তাকে মুক্তি দিতে বাধ্য বলে জানাল দেশের শীর্ষ আদালত।

সোমবার মুম্বই হামলার অন্যতম মূলচক্রী আবু সালেমের মামলার শুনানি ছিল। সেই শুনানিতে সুপ্রিম কোর্টের দুই বিচারপতি এস কে কৌল এবং এম এম সুন্দ্রেশের বেঞ্চ (Division Bench) জানিয়ে দিয়েছে যে, আবু সালেমের ২৫ বছরের সাজার মেয়াদ শেষ হলে তাকে কেন্দ্রীয় সরকার মুক্তি দিতে বাধ্য থাকবে।

বিচারপতি এস.কে কৌল এবং এম.এম সুন্দ্রেশের ডিভিশন বেঞ্চ বলছে যে, কেন্দ্রীয় সরকার ভারতের রাষ্ট্রপতিকে সংবিধানের ৭২ নং ধারার অধীনে ক্ষমতা প্রয়োগের পরামর্শ দিতে বাধ্য এবং তার সাজা শেষ হওয়ার প্রতিশ্রুতির কথা মনে করিয়ে তাকে মুক্তি দিতে বাধ্য থাকবে।

Advertisement

আরও পড়ুন: Big Breaking: আদালতে ভুল তথ্য পরিবেশন, বিজয় মালিয়ার ৪ মাসের কারাবাসের নির্দেশ

এদিকে, মুম্বই ধারাবাহিক বিস্ফোরণে অন্যতম অভিযুক্ত আবু সালেমকে পর্তুগাল থেকে প্রত্যর্পণ করা হয়েছিল। সেই সময় লালকৃষ্ণ আদবানি পর্তুগালকে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সালেমকে ফাঁসি দেবে না আর ২৫ বছরের বেশি জেলে পুড়ে রাখবে না। সেই শর্তেই সালেমকে ১১ নভেম্বর ২০০৫ সালে হাতে পায় তৎকালীন ইউপিএ-১ সরকার। এবং আগামী ২০৩০ সালে তার ২৫ বছরের সাজার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে।

আরও পড়ুন: ভারতে 5G পরিষেবা চালু করতে ময়দানে নামছে আদানি গোষ্ঠী

Advertisement

২০১৫ সালের ২৫ ফেব্রুয়ারি বিশেষ টাডা আদালত ১৯৯৫ সালে মুম্বইয়ের প্রদীপ জৈন ও তার ড্রাইভার মেহেন্দি হাসানকে হত্যা করার জন্য আরেকটি মামলায় সালেমকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল। সালেম, ১৯৯৩ সালের মুম্বই ধারাবাহিক বিস্ফোরণ মামলারও একজন দোষী। দীর্ঘ আইনি লড়াইয়ের পর ১১ নভেম্বর ২০০৫ সালে পর্তুগাল থেকে তাকে প্রত্যর্পণ করা হয়েছিল ভারতে।

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.