ছটপুজোর জন্য ১৩২ ঘাটকে তৈরি রাখা হচ্ছে, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত বন্ধ চক্র রেল

জন দেখেছেন : 26
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 19 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : ছটপুজো উপলক্ষে একাধিক সিদ্ধান্ত নিল রাজ্য প্রশাসন ও কলকাতা পুরসভা। শহর কলকাতায় ছটপুজোর জন্য ১৩২ ঘাটকে তৈরি রাখা হয়েছে। মানুষের সুবিধার্থে আটটি ওয়াটার বডি তৈরি করা হয়েছে।

ছটপুজো উপলক্ষে রেলের সঙ্গে কথা বলে আগামী বৃহস্পতিবার দুপুর পর্যন্ত শহর কলকাতায় সার্কুলার রেল পরিষেবা বন্ধ থাকবে বলে জানিয়েছেন রাজ্যের পরিবহন ও আবাসনমন্ত্রী ফিরহাদ হাকিম। ছটপুজো উপলক্ষে প্রতিটি ঘাটে পর্যাপ্ত লাইট, জামাকাপড় বদলানোর ঘর থেকে শুরু করে পর্যাপ্ত পুলিশি ব্যবস্থা করা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে যাতে সকলেই পুজোয় অংশগ্রহণ করতে পারেন, সে বিষয়েও মাইকিং করা সহ নানান ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে এদিন জানিয়েছেন ফিরহাদ হাকিম। ন্যাশনাশল গ্রিন ট্রাইবুনালের নির্দেশ মেনে যা যা ব্যবস্থা নেওয়ার দরকার, রাজ্য সরকারের পক্ষ থেকে সেই সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে ছটপুজো উপলক্ষে। ছটপুজোয় যেহেতু কলা, নারকেলের মতো প্রাকৃতিক জিনিস গঙ্গার ঘাটে নিয়ে যাওয়া হয় এবং তা গঙ্গার জলে ধোয়া হয়, তাই তা থেকে গঙ্গার জল দূষিত হওয়ার কোনও সম্ভাবনা থাকে না।

তা সত্ত্বেও গ্রিন ট্রাইবুনালের কথা মাথায় রেখে রাজ্য সরকার ও কলকাতা পুরসভা গুরুত্বসহকারে বিভিন্ন ব্যবস্থাদি পাকা করেছে বলেও জানিয়েছেন মন্ত্রী।অপরদিকে, রবীন্দ্র সরোবরে ছটপুজো রুখতে ব্যবস্থা নিল প্রশাসন। মঙ্গলবার সন্ধে ৬টা থেকে বৃহস্পতিবার সন্ধে ৬টা পর্যন্ত বন্ধ থাকবে রবীন্দ্র সরোবর। কেএমডিএ-র তরফে নোটিস দিয়ে সেই কথা জানিয়ে দেওয়া হয়েছে। বাঁশের ব্যারিকেড দিয়ে ঘিরে ফেলা হয়েছে রবীন্দ্র সরোবরে ঢোকার ১৬টি গেট। প্রসঙ্গত, ২০১৯ সালে জাতীয় পরিবেশ আদালতের নির্দেশিকাকে বুড়ো আঙুল দেখিয়ে রবীন্দ্র সরোবরে ছটপুজো করা হয়। গত বছর পুলিশ কড়া হাতে ব্যবস্থা নেওয়ায় রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে ছটপুজো আটকানো গিয়েছিল। ২০২০ সালে গ্রিন ট্রাইব্যুনাল, কলকাতা হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের নির্দেশ কড়া ভাবে পালন করে প্রশাসন। এবারও তা এড়াতে চাইছে রাজ্য। ছটপুজোয় পরিবেশ দূষণ রুখতে এদিন কেএমডিএ-র পক্ষ থেকে সরোবরের সামনে একটি পথ নাটকেরও আয়োজন করা হয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

Next Post

প্রত্যাশামতোই ভারতীয় টি-টোয়েন্টি দলের অধিনায়ক রোহিত, নিউজিল্যান্ড সিরিজে বিশ্রামে বিরাট

Wed Nov 10 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ :  প্রত্যাশা মতোই ভারতের নতুন টি-২০ অধিনায়ক হলেন রোহিত শর্মা। মঙ্গলবার বিসিসিআইয়ের তরফে সরকারিভাবে রোহিতকেই টি-টোয়েন্টি ফরম্যাটের নেতা হিসেবে ঘোষণা করা হল। মঙ্গলবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টি-২০ সিরিজের ভারতীয় দল ঘোষণা করা হয়েছে। সহ অধিনায়ক নির্বাচিত হয়েছেন লোকেশ রাহুল। যদিও চমক রয়েছে […]