৮৪ গোল করে পুসকাসকে ছুঁলেন সুনীল, যুবভারতীতে জয়ের হ্যাটট্রিক ভারতের
Connect with us

খেলা-ধূলা

৮৪ গোল করে পুসকাসকে ছুঁলেন সুনীল, যুবভারতীতে জয়ের হ্যাটট্রিক ভারতের

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ঘরের মাঠে জয়ের হ্যাটট্রিক করেই এশিয়ান কাপের মূল পর্বে পৌঁছে গেল ভারত। মঙ্গলবার যুবভারতীতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে হংকংকে ৪-০ গোলে হারিয়ে দিল ভারত। দেশের হয়ে গোল করলেন আনোয়ার আলি, সুনীল ছেত্রী, মনবীর সিং এবং ঈশান পণ্ডিতা।

এই ম্যাচে গোল করায় ভারতের জয়ের হ্যাটট্রিকের সঙ্গে সঙ্গে আরও একটি রেকর্ড স্পর্শ করলেন সুনীল ছেত্রী। বয়সটা যে নেহাত সংখ্যা মাত্র, তা এই ৩৭ বছর বয়সে এসেও প্রমাণ করে চলেছেন ভারতের গোল মেশিন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সুনীলের গোলের খিদেও যেন পাল্লা দিয়ে বাড়ছে। দেশের জার্সিতে ১২৯তম ম্যাচ খেলতে নেমেও তা আরও একবার বুঝিয়ে দিলেন ভারত অধিনায়ক। গত দুই ম্যাচের মতো এদিনও গোল করলেন ‘বুড়ো’ সুনীল। সেইসঙ্গে দেশের জার্সিতে ৮৪ গোল করে হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার ফ্র্যাঙ্ক পুসকাসকে ছুঁয়ে ফেললেন ভারতীয় ফুটবল তারকা। এবার সুনীলে সামনে আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসি।

দেশের হয়ে সর্বাধিক গোল করার তালিকার শীর্ষে রয়েছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ১৮৯ ম্যাচে তাঁর গোল সংখ্যা ১১৭। দ্বিতীয় স্থানে রয়েছেন ইরানের আলি দাই। গত বছর ইউরো কাপেই আলির ১০৯ গোলের রেকর্ডকে টপকে গিয়েছেন সিআর সেভেন। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন মালয়েশিয়ার মোক্তার দাহারি। ১২৪ ম্যাচে তাঁর গোল সংখ্যা ৮৯। চতুর্থ স্থানে রয়েছেন মেসি। ১৬২ টি ম্যাচে আর্জেন্টাইন তারকা গোল করেছেন ৮৬টি। এরপরই রয়েছেন পুসকাস ও সুনীল। যদিও ৮৫ ম্যাচ খেলে ৮৪ গোল করেছিলেন হাঙ্গেরিয়ান তারকা। সেখানে সুনীল ৮৪ গোল করলেন ১২৯ ম্যাচ খেলে।

Advertisement

মঙ্গলবার যুবভারতীতে নামার আগেই এএফসি এশিয়ান কাপের মূল পর্বের খেলা নিশ্চিত করে ফেলেছিল ইগর স্টিমাচের দল। সেক্ষেত্রে মঙ্গলবার হংকঙের বিরুদ্ধে নিয়ম রক্ষার ম্যাচ ছিল সুনীলদের কাছে। কিন্তু সেই ম্যাচও ৪-০ গোলে জিতে সুনীলরা বুঝিয়ে দিলেন তাঁরা এদিন জেতার মানসিকতা নিয়েই মাঠে নেমেছিলেন। কলকাতায় যোগ্যতা অর্জন পর্বের প্রথম ম্যাচ থেকেই ছন্দে রয়েছেন সুনীল। প্রথম ম্যাচে কম্বোডিয়ার বিরুদ্ধে ৪-০ গোলে জিতেছিল ভারত। তারমধ্যে সুনীলের জোড়া গোল ছিল। দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ২-১ গোলে জিতেছিল ভারত। সেই ম্যাচেও গোল করেছিলেন। আর মঙ্গলবার হংকঙের বিরুদ্ধেও গোল করলেন। মুশলধারায় বৃষ্টির মধ্যেই বিরতির ঠিক আগে ৪৫ মিনিটের মাথায় আনোয়ারের ফ্রিকিক ডান পা দিয়ে নামিয়ে বাঁ পায়ের নিখুঁত প্লেসিংয়ে গোল করেন সুনীল। তাঁর গোলের সঙ্গে সঙ্গেই ফেটে পড়ে গ্যালারিতে উপস্থিত ৩৫ হাজার দর্শক।

মঙ্গলবারের ম্যাচে দলে দু’টি পরিবর্তন করেছিলেন ভারতীয় কোচ স্টিমাচ। মনবীর সিং এবং লিস্টন কোলাসোর জায়গায় বার্থডে বয় উদান্ত সিং এবং গত আফগানিস্তান ম্যাচের গোলদাতা সাহাল আব্দুল সামাদকে দিয়ে শুরু করেন। ম্যাচের প্রথম মিনিটেই (৫৬ সেকেন্ডে) ভারতকে এগিয়ে দেন আনোয়ার। প্রথমার্ধের অন্তিম সময়ে ব্যবধান বাড়ান সুনীল। ৮৫ মিনিটে সুনীলের পরিবর্তে নামা ব্র্যান্ডন ফার্নান্দেজের পাশ থেকে ভারতের হয়ে তৃতীয় গোলটি করেন মনবীর। এবং ম্যাচের অন্তিম মিনিটে ৪-০ করেন ঈশান পন্ডিত। তার সঙ্গেই ইগর স্টিমাচের কোচিংয়ে সবথেকে বড় ব্যবধানে জয় নিশ্চিত করে ফেলে ভারত।

Advertisement
Continue Reading
Advertisement
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.