শনিবার উদ্বোধন পদ্মা সেতুর, কোন গাড়ির কত টোল ট্যাক্স জেনে নিন
Connect with us

আন্তর্জাতিক

শনিবার উদ্বোধন পদ্মা সেতুর, কোন গাড়ির কত টোল ট্যাক্স জেনে নিন

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: শনিবার উদ্বোধন হতে চলেছে বহু প্রতীক্ষিত পদ্মা সেতু। বাংলাদেশের মুখ্যমন্ত্রী শেখ হাসিনা নিজে উদ্বোধন করবেন এই সেতুর। রবিবার সকাল ছ’টা থেকে জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে এই সেতু। এই সেতুকে নিয়ে দীর্ঘদিন ধরেই স্বপ্ন দেখছে গোটা বাংলাদেশ। পদ্মা সেতু চালু হলে ঢাকার সঙ্গে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের যোগাযোগ অনেকটাই সহজ হয়ে যাবে। সেই সঙ্গে ঢাকা ও কলকাতার মধ্যেও দূরত্ব কমবে। এবং অর্থনীতিও আরও চাঙ্গা হবে।

৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই দোতলা পদ্মা সেতুর উপরের তলা দিয়ে চলবে বাস সহ অন্যান্য যানবাহন। আর নিচের তলায় রয়েছে রেল লাইন। এই সেতু পার হতে কোন যানবাহনের কত টাকা করে টোল ট্যাক্স লাগবে, তাও এদিন জানিয়ে দিয়েছে বাংলাদেশ সরকার।

বাংলাদেশের সড়ক পরিবহন দফতর জানিয়েছে, এই সেতু পার হওয়ার জন্য মোটরসাইকেলের ১০০ টাকা, ছোট গাড়ি বা জিপের ৭৫০ টাকা, পিকআপ ভ্যানের ১২০০ টাকা, মাইক্রোবাসের ১৩০০ টাকা, মিনিবাসের ১৪০০ টাকা, মাঝারি বাসের ২ হাজার টাকা, বড় বাসের ২৪০০ টাকা টোল ট্যাক্স লাগবে। এ ছাড়াও ৫ টন পর্যন্ত ট্রাকের ১৬০০ টাকা, ৫-৮ টনের ট্রাকের ২১০০টাকা, ৮-১১টন ট্রাকের ২৮০০ টাকা টোল লাগবে। চার এক্সেল ট্রলারের ক্ষেত্রে ৬ হাজার টাকা এবং এর বড় মাপের ট্রলারের ক্ষেত্রে প্রতি এক্সেলে ১৫০০ টাকা করে টোল লাগবে বলে জানানো হয়েছে।

Advertisement

বাংলাদেশের সড়ক পরিবহন দফতর আরও জানিয়েছে, সেতুর দুই প্রান্তে ১৪ ইলেকট্রনিক্স টোল কালেকশন বুথ বসানো হয়েছে। পদ্মা সেতুর টোল আদায় করা হবে ডিজিটাল পদ্ধতিতে। রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন কার্ড গাড়িতে থাকলে টোল বুথে থাকা ডিভাইসের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট টাকা কেটে নেওয়া হবে। মাত্র তিন সেকেন্ডে এই প্রক্রিয়া সম্পন্ন হবে। তবে, আপাতত দুটি গেটে এই সিস্টেম বসানো হয়েছে। বাকি ১২ গেটে ম্যানুয়াল পদ্ধতিতে টোল নেওয়া হবে। পরে এই গেট গুলোতেও এই সিস্টেম বসানো হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান কাজী মহম্মদ ফেরদৌস।

Continue Reading
Advertisement
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.