বিলেতে বিধ্বংসী বুমরা, ওভালে একাধিক নজির গড়ে ভারতের জয়
Connect with us

খেলা-ধূলা

বিলেতে বিধ্বংসী বুমরা, ওভালে একাধিক নজির গড়ে ভারতের জয়

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজঃ বিলেতে বুমরার বিধ্বংসী বোলিং। আর তাতেই উড়ে গেল ইংল্যান্ড। নজির গড়েই তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অভিযান শুরু করল টিম রোহিত শর্মা। মঙ্গলবার ওভালে ৫০ ওভারের ম্যাচ হলেও সামি-বুমরাদের দাপটে যেন টি-টোয়েন্টি ম্যাচ হল। ২ ইনিংস মিলিয়ে ১০০ ওভারের ম্যাচ শেষ হয়ে গেল মাত্র ৪৪ ওভারেই। সেই সঙ্গে আরও একটি নজির গড়ল টিম ইন্ডিয়া। ওয়ানডে ক্রিকেটে এই প্রথম ইংল্যান্ডকে ১০ উইকেটে হারাল ভারত।

মঙ্গলবার টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। অধিনায়কের সিদ্ধান্তের পূর্ণ মর্যাদা রাখতে কোনও ভুল করেননি দলের দুই অভিজ্ঞ পেসার জসপ্রীত বুমরা এবং মহম্মদ সামি। দু’জনের আগুনে বোলিঙের সামনে এদিন কার্যত তাসের ঘরের মতো উড়ে গেল ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ।

দু’জনের আগ্রাসী বোলিঙের সামনে দাঁড়াতেই পারলেন না কোনও ইংলিশ ব্যাটার। একমাত্র অধিনায়ক জস বাটলার ছাড়া কেউই উইকেটে বেশিক্ষণ দাঁড়াতে পারেননি। ৩২ বলে হাফ ডজন বাউন্ডারির সাহায্যে সর্বোচ্চ ৩০ রান করলেন বাটলার। এছাড়া মঈন আলি (১৪), ডেভিড উইল (২১), ব্রাইডন কারসি (১৫) ছাড়া আর কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি। দুই ওপেনার জেসন রয় (০), জনি বিয়ারস্টো (৭) এবং জো রুটকে (০) শুরুতেই ফিরিয়ে দেন বুমরা। সামির শিকার হয়ে খাতা খোলার আগেই ফিরে যান বেন স্টোকস। লিভিংস্টোনও (০) স্টোকসকে অনুসরণ করেন।

Advertisement

সামি-বুমরার দাপটে যেভাবে ইংরেজ ব্যাটাররা ড্রেসিংরুমে ফেরার শোভাযাত্রায় মেতে ছিলেন, তাতে মনে হচ্ছিল ৫০ রানের গণ্ডিও পেরোতে পারবে না ইংরেজরা। একটা সময় তো ২৬ রানের মধ্যেই পাঁচ উইকেট পড়ে গিয়েছিল। বাটলার, মঈন আলি, উইলি, কারসির সৌজন্যে চরম লজ্জার হাত থেকে রক্ষা পেয়ে কোনও রকমে একশোর গণ্ডি পেরোয় ইংল্যান্ড। শেষে ২৫.২ ওভারে মাত্র ১১০ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। ভারতের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে এটাই ইংল্যান্ডের সব থেকে কম রান। এর আগে ২০০৬ সালে জয়পুরে ১২৫ রানে অল আউট হয়ে গিয়েছিল ইংল্যান্ড। এত দিন পর্যন্ত সেটাই ছিল ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডের সর্বনিম্ন রানের ইনিংস।

দুই ভারতীয় পেসারের দাপটে এদিন ২২ গজে কোনও পার্টনারশিপই করতে পারেনি ইংরেজরা। ম্যাচের সেরা বুমরা ৭.২ ওভারে তিন মেডেন সহ ১৯ রান দিয়ে ৬ উইকেট নিয়ে একাই ইংরেজদের মেরুদন্ড ভেঙে দেন। ৭ ওভার ৩১ রান দিয়ে তিন উইকেট নিয়ে তাঁকে উল্টো প্রান্তে যোগ্য সঙ্গত দেন সামি। একটি উইকেট নিয়েছেন প্রসিদ্ধ কৃষ্ণ। ইংল্যান্ডের মাটিতে বুমরাই হলেন প্রথম ভারতীয় বোলার, যিনি এক দিনের ক্রিকেটে ৬ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন। নজির গড়লেন সামিও। ৮০ এক দিনের ম্যাচ খেলে ১৫০ উইকেট নিলেন তিনি। ভারতীয় বোলারদের মধ্যে ওয়ানডেতে দ্রুততম ১৫০ উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি। 

জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১৮.৪ ওভারে কোনও উইকেট না খুইয়েই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নছয় ভারত। করোনা থেকে সুস্থ হয়ে ফিরে দুরন্ত ব্যাটিং করলেন অধিনায়ক রোহিত শর্মা। ৫৮ বলে ৭ বাউন্ডারি ও ৫ ওভার বাউন্ডারির সাহায্যে ৭৬ রান করে অপরাজিত থেকে যান ভারত অধিনায়ক। আর তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে ভারতের জয় মসৃণ করেন দীর্ঘদিন পর জাতীয় দলে সুযোগ পাওয়া শিখর ধাওয়ান। ৫৪ বলে চার বাউন্ডারির সহজে ৩১ রান করে অপরাজিতা থেকে যান গব্বর। দু’জনের শতরানের পার্টনারশিপে সহজেই জয় তুলে নেয় ভারত। এই নিয়ে ওয়ানডেতে ১৮ বার শতরানের পার্টনারশিপ করলেন রোহিত ও শিখর। এই জয়ের সুবাদে তিন ম্যাচের একদিনের সিরিজে ১-০ তে এগিয়ে গেল ভারত।

Advertisement
Continue Reading
Advertisement
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.