ডাইনি অপবাদে বৃদ্ধ দম্পতিকে গ্রাম ছাড়া করার অভিযোগ
Connect with us

বাংলার খবর

ডাইনি অপবাদে বৃদ্ধ দম্পতিকে গ্রাম ছাড়া করার অভিযোগ

Parama Majumder

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ফের মধ্যযুগীয় বর্বতার সাক্ষী বাঁকুড়ার জঙ্গলমহল। ‘ডাইনি’ অপবাদে বৃদ্ধ আদিবাসী দম্পতিকে মারধোর করে গ্রাম ছাড়া করার অভিযোগ উঠল গ্রামবাসীদের একাংশের বিরুদ্ধে।

সূত্রের খবর, সারেঙ্গার নেতুরপুর গ্রাম পঞ্চায়েতের ডাকাই গ্রামের বাসিন্দা সরলা হেমব্রম ও বাউল হেমব্রম। তাঁদের পাঁচ মেয়ের বিয়ে হয়ে গিয়েছে। একমাত্র ছেলেও কর্মসূত্রে বাইরে থাকেন। সম্প্রতি গ্রামের কয়েক জন বৃদ্ধা সরলা হেমব্রমকে ‘ডাইনি’ অপবাদ দেয়।মারধোরের পাশাপাশি তাদের পুড়িয়ে মেরে দেওয়া থেকে গলার নলি কেটে খুনের হুমকিও দেওয়া হয় বলে অভিযোগ।

এই অবস্থায় প্রাণ ভয়ে খাতড়া শহর সংলগ্ন লেদিশোল গ্রামে মেয়ের বাড়িতে তাঁরা আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছেন। বৃহস্পতিবার এবিষয়ে খাতড়ার মহকুমাশাসক ও মহকুমা পুলিশ আধিকারিককে বিষয়টি লিখিতভাবে জানিয়েছেন। 

Advertisement

আরও পড়ুন: বিয়ের আসরে হাজির পাত্রী, ছাদনাতলায় যাওয়ার আগেই শ্রীঘরে পাত্র!

বৃদ্ধা সরলা হেমব্রম, বাউল হেমব্রমরা খাতড়ার লেদিশোলে মেয়ের বাড়িতে দাঁড়িয়ে বলেন, ”গ্রামের কয়েক জন বেশ কিছু দিন ধরেই আমাকে ‘ডাইনি’ অপবাদ দিচ্ছে। সম্প্রতি একজনের স্বামী মারা গিয়েছে। ঐ মৃত্যুর পিছনে ‘আমি দায়ী’ বলে কোনও এক গুণীন জানিয়েছেন। এমনকি গ্রামে কেউ অসুস্থ হলেও তার দায় আমাদের উপর এসে পড়ে।”

এই অবস্থায় নিয়মিত বাড়িতে এসে হামলা, মারধোরের পাশাপাশি খুনের হুমকিও দেওয়া হতো বলে তিনি অভিযোগ করেন। ঐ বৃদ্ধ দম্পতির মেয়ে সরোজিনী সরেন জানান, ”বেশ কিছু দিন ধরেই ডাইনি অপবাদ দিয়ে তার মা-বাবার উপর অত্যাচার করছিল। প্রথম দিকে বিষয়টি তেমন গুরুত্ব দেওয়া হয়নি। পরে অত্যাচারের মাত্রা বাড়তেই থাকে ও খুনের হুমকি দেওয়া হয়। তাই প্রাণের ভয়ে তার বাড়িতেই ওরা এসে আশ্রয় নিয়েছেন বলে তিনি জানান।

Advertisement

আরও পড়ুন: পার্কসার্কাসে প্রকাশ্যে চলল গুলি! কী বলছেন প্রত্যক্ষদর্শীরা

এবিষয়ে জানতে অভিযুক্ত গ্রামবাসীদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের পাওয়া যায়নি। তাই প্রতিক্রিয়া মেলেনি। খাতড়ার এস.ডি.পি.ও কাশীনাথ মিস্ত্রী এ প্রসঙ্গে টেলিফোনে বলেন, অভিযোগ পেয়েছি। সত্যিকারের বিষয়টি কি তা খতিয়ে দেখা হচ্ছে বলে তিনি জানান।

Advertisement
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.