স্বাধীনতার পর এই প্রথম দেশে পুরুষেকে ছাপিয়ে গেল নারীর সংখ্যা!

জন দেখেছেন : 11
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 6 সেকেন্ড

 

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : ‘পুরুষশাসিত সমাজ’, ‘নারীদের সমান অধিকার’- নিয়ে তর্ক-বিতর্ক অন্তহীন। তারই মধ্যে এক নজিরবিহীন পরিসংখ্যান সামনে এল। ভারতে সংখ্যার হিসেবে পুরুষদের ছাপিয়ে গেলেন মহিলারা। স্বাধীনতার পরে এই প্রথমবার দেশে পুরুষের থেকে মহিলাদের সংখ্যা বেশি হল।

গত বুধবার ‘জাতীয় পরিবার ও স্থাস্থ্য সমীক্ষা’ (এনএফএইচএস) এর প্রকাশিত রিপোর্টে এই পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। তবে দেশের নির্দিষ্ট কিছু রাজ্যের মধ্যেই এই সমীক্ষা করা হয়েছে। ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে দেশের ৭০৭ টি জেলার সাড়ে ৬ লক্ষ বাড়িতে এই নমুনা সমীক্ষা চালানো হয়েছিল। তাই গোটা দেশের ক্ষেত্রে এই সমীক্ষার ফল প্রযোজ্য কি না তা নিয়ে বিশেষজ্ঞদের একাংশ সন্দেহে রয়েছে। এনএফএইচএস-এর পঞ্চম সমীক্ষা অনুযায়ী, এই মুহূর্তে দেশের মোট জনসংখ্যায় পুরুষ-নারীর অনুপাত ১০০০:১০২০। অর্থাৎ প্রতি এক হাজার জন পুরুষ পিছু মহিলার সংখ্যা ১ হাজার ২০ জন। দেশে প্রথম জাতীয় পরিবার ও স্থাস্থ্য সমীক্ষা শুরু হয়েছিল ১৯৯২ সালে। ২০১৫-১৬ চতুর্থ নমুনা সমীক্ষা রিপোর্ট অনুযায়ী দেশে প্রতি হাজার জন পুরুষে মহিলার সংখ্যা ছিল ৯৯১। তখন জন্মহারের নিরিখে পুরুষ-মহিলার অনুপাত ছিল ১০০০:৯১৯। এর পরের পাঁচ বছরে কন্যা সন্তানের জন্মহার বাড়ায় সেই অনুপাত এখন হয়েছে, ১০০০:৯২৯।

সংবাদটি শেয়ার করুন

Next Post

বিয়ের পর দম্পতি জানতে পারলেন তাঁরা আসলে জমজ ভাই-বোন!

Fri Nov 26 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: বিবাহ একটি পবিত্র বন্ধন। একজন নারী ও পুরুষ একে অপরের সঙ্গে সাত জন্ম একসঙ্গে থাকার শপথ নেয়। কিন্তু ভাই-বোনের মধ্যে বিয়ে সচারচর হয় না। কিন্তু এমনই এক ঘটনা সবাইকে অবাক করে দিয়েছে। তবে অজান্তেই বিয়ে হয়েছে। ঘটনাটা ঘটেছে আমেরিকার ওয়াশিংটনের। এক দম্পতি […]